ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উত্তেজনার মধ্যেই রাশিয়া-হাঙ্গেরির বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২২
উত্তেজনার মধ্যেই রাশিয়া-হাঙ্গেরির বৈঠক

ইউক্রেন ইস্যুতে রাশিয়া বিরোধী অবস্থান নিয়েছে ইউরোপ। আর এর মধ্যেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করলেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বৈঠকে দুই দেশের প্রধান ব্যক্তিরা গ্যাস, পরমাণু প্রকল্পের মতো বিষয় নিয়ে আলোচনা করেন। ইউক্রেন ইস্যু স্থান পায়নি সেখানে।

২০১০ সালে ক্ষমতায় আসার পর থেকেই রুশ প্রেসিডেন্টের সঙ্গে সুসম্পর্ক রেখে চলেছেন ভিক্টর ওরবান। ক্রাইমিয়ার যুদ্ধের পরে সবাইকে উপেক্ষা করে রাশিয়ার সঙ্গে বৈঠকে বসেছিলেন তিনি। এবারও ঠিক তাই হলো। ফলে এ বৈঠক নিছক কোনও আলোচনা নয়, ইউরোপের কাছে একটি বার্তাও।

এদিকে সোশ্যাল মিডিয়ায় একটি সাক্ষাৎকার পোস্ট করেছিলেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী। সেখানে ইউক্রেন ইস্যু নিয়ে উত্তেজনার কথা উঠেছিল। ভিক্টর ওরবানের তার উত্তরে জানান, তিনি শান্তির পক্ষে। তবে উদ্ভূত পরিস্থিতিতে মধ্য ইউরোপের দেশ হাঙ্গেরি কোন ব্লকে থাকছে, তার কোনও স্পষ্ট উত্তর দেননি তিনি।

অবশ্য ইউক্রেন ইস্যু নিয়ে ইউরোপে স্পষ্ট দুইটি ব্লক তৈরি হয়েছে। একদিকে ন্যাটোর নেতৃত্বে ইউক্রেনের পাশে দাঁড়ানো একাধিক ইউরোপীয় দেশ। অন্যদিকে রাশিয়া। যুক্তরাষ্ট্রও ন্যাটোর পাশে দাঁড়িয়েছে।

জানা গেছে, রাশিয়ার কাছে আরও বেশি গ্যাস চেয়েছে হাঙ্গেরি। এছাড়াও পাকিস্তানে যে পরমাণু প্রকল্প বাস্তবায়ন করছে রাশিয়া, মধ্য হাঙ্গেরিতে সে ধরনের প্রকল্প তৈরির আবেদন জানিয়েছে দেশটি।

কয়েকদিন আগে ইউরোপে বিকল্প গ্যাস সরবরাহের বিষয়ে খোঁজ করে যুক্তরাষ্ট্র। রাশিয়া গ্যাস বন্ধ করে দিলে ইউরোপের বিভিন্ন দেশে কোথা থেকে গ্যাস সরবরাহ করা হবে, তা নিয়ে কম আলোচনা হয়নি।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।