ঢাকা, মঙ্গলবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২, ১৫ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

কানাডার স্কুলে আবারও গণকবরের সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২২
কানাডার স্কুলে আবারও গণকবরের সন্ধান

কানাডার একটি আবাসিক স্কুলের প্রাঙ্গণে আবারও প্রায় ১০০ গণকবরের সন্ধান মিলেছে।

এএফপি জানিয়েছে, দেশটির ক্ষুদ্র জাতিগোষ্ঠীদের সংগঠন উইলিয়ামস লেক ফার্স্ট নেশন সম্প্রদায় গণকবরের খোঁজ পাওয়ার কথা জানায়।

কানাডার আদিবাসীদের বড় অংশ ফার্স্ট নেশনের মধ্যে পড়ে। তাদের ভাষ্য, মঙ্গলবার (২৫ জানুয়ারি) ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের পরিত্যক্ত সেন্ট জোসেফ মিশন আবাসিক স্কুলের প্রাঙ্গণে একটি ভূভৌত জরিপে ৯৩টি কবরের সন্ধান পাওয়া গেছে।  

বিবৃতিতে বলা হয়, এলাকাটি কামলুপস থেকে প্রায় ৩০০ কিলোমিটার উত্তরে অবস্থিত। অনুসন্ধানকারীরা ওই এলাকার ৪৮০ হেক্টর জমির মধ্যে প্রায় ১৪ হেক্টরে জরিপ সম্পন্ন করেছেন।

এর আগে গত বছরের মে মাসে কামলুপস আদিবাসী আবাসিক স্কুলের প্রাঙ্গণ থেকে ২১৫টি শিশুর দেহাবশেষ উদ্ধার করা হয়েছিল। এরপর পরবর্তী কয়েক মাসে ধর্মীয় গোষ্ঠী পরিচালিত বিভিন্ন আবাসিক স্কুলে এক হাজারের বেশি শিশুর বেনামি গণকবর পাওয়া গেছে।

এদিকে নতুন সম্ভাব্য গণকবর উদঘাটনের খবরে দুঃখ প্রকাশ করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেন, সংশ্লিষ্ট সম্প্রদায় ও যাদের প্রিয়জনেরা আর কখনও বাড়ি ফেরেনি তাদের দুঃখে আমার হৃদয় ব্যথিত।

দেশটিতে মূলধারার শ্বেতাঙ্গ সমাজের সঙ্গে খাপ খাইয়ে নিতে আদিবাসী শিশুদের শ্বেতাঙ্গ যাজকদের পরিচালিত স্কুলে ভর্তি করা হয়েছিল। ১৮৮৬ সাল থেকে ১৯৮১ সাল পর্যন্ত সরকারি সমর্থনপুষ্ট কর্মসূচির আওতায় হাজার হাজার আদিবাসী শিশুকে সেন্ট জোসেফ মিশন আবাসিক স্কুলে পড়ানো হয়েছে। এটি দেশটির ইতিহাসের এক অন্ধকার দিক হিসেবে পরিচিত।

২০১৫ সালের এক তদন্ত প্রতিবেদনে বিষয়টিকে ‘সাংস্কৃতিক গণহত্যার শামিল’ আখ্যা দেওয়া হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa