ঢাকা, বুধবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২, ২৩ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

ইউক্রেনের পর এবার রাশিয়া সফরেও যুক্তরাষ্ট্রের ‘না’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৮ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২২
ইউক্রেনের পর এবার রাশিয়া সফরেও যুক্তরাষ্ট্রের ‘না’

ইউক্রেনের সঙ্গে সীমান্ত নিয়ে উত্তেজনা বেড়ে যাওয়ার কারণে মার্কিন নাগরিকদের রাশিয়া সফর না করার ব্যাপারে সতর্ক করেছে মার্কিন পররাষ্ট্র বিভাগ। গত রোববার এ সংক্রান্ত একটি ভ্রমণ পরামর্শ জারি করা হয়।

খবর এএফপি’র।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র বিভাগ জানিয়েছে, ‘ইউক্রেনের সঙ্গে সীমান্ত বরাবর চলমান উত্তেজনার কারণে রাশিয়া সফর না করার কথা বলা হয়। ’ এতে আরো বলা হয়, দেশটিতে আমেরিকান নাগরিকরা ‘হয়রানির’ মুখে পড়তে পারেন। এ কারণে ‘মার্কিন নাগরিকদের সহযোগিতা দেয়ার কার্যক্রম সীমিত’ রাখবে দূতাবাস।

এর আগে ইউক্রেনের রাজধানী কিয়েভে মার্কিন দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের পরিবার সরিয়ে নেওয়ার জন্য নির্দেশ দিয়েছে ওয়াশিংটন।  

মার্কিন পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনে অবস্থানরত মার্কিন নাগরিকদের বাণিজ্যিক অথবা ব্যক্তিগত যানবাহনে করে ইউক্রেন ছাড়া উচিত। দূতাবাসের জন্য যেসব কর্মী খুব বেশি জরুরি নয় তাদেরও ইউক্রেন ছাড়তে বলা হয়েছে। রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান চালালে সেখানকার মার্কিন দূতাবাসে ওপর মারাত্মক প্রভাব পড়বে। এ অবস্থায় কন্সুলার সার্ভিস অব্যাহত রাখা সম্ভব হবে না, এমনকি ইউক্রেনে অবস্থানরত মার্কিন নাগরিকদের দেশে পাঠানোর বিষয়টি কঠিন হয়ে পড়বে।  

রাশিয়া-ইউক্রেন সীমান্ত অঞ্চল সফর করা থেকে মার্কিন নাগরিকদের বুঝিয়ে বিরত রাখার চেষ্টা করার তাদের বিশেষ পদক্ষেপের কথা উল্লেখ করে বলা হয়, ‘ওই এলাকায় রাশিয়া তাদের সৈন্য সমবেত করায় এবং সামরিক মহড়া চালানোর কারণে সীমান্ত বরাবর অনিশ্চিত পরিস্থিতি এবং  চরম উত্তেজনা বিরাজ করছে। ’

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলেন, আমরা রাশিয়াকে এটা স্পষ্ট করে বলছি, ইউক্রেনে আগ্রাসন চালাতে পারবে না।  

বাংলাদেশ সময়: ০৯২৬ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২২
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa