ঢাকা, বৃহস্পতিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২, ২৪ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

ইউক্রেনে সেনা পাঠাতে পারেন পুতিন: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
ইউক্রেনে সেনা পাঠাতে পারেন পুতিন: বাইডেন

ইউক্রেন সীমান্ত ‘অতিক্রম করতে’ পারেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে দেশটিতে পুরোমাত্রায় যুদ্ধ চান না তিনি।

এমনটাই মনে করছেন বলে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এক সংবাদ সম্মেলনে ইউক্রেনে সম্ভাব্য রুশ ‘আগ্রাসনের’ বিষয়ে প্রশ্ন করা হয় বাইডেনকে। এ সময় তিনি বলেন, আমার ধারণা পুতিন সেখানে জড়াবেন, তার কিছু একটা করার আছে। তবে এ বিষয়ে পুতিনকে সতর্কও করেছেন বাইডেন। তিনি বলেন, রুশ নেতা যদি পশ্চিমের পরীক্ষা নিতে চান, তাহলে তাকে বড় ধরনের এবং অপূরণীয় খেসারত দিতে হবে।

যদিও ‘আগ্রাসনের’ পরিকল্পনার কথা বরাবরই অস্বীকার করে আসছে মস্কো, কিন্তু সম্প্রতি প্রায় এক লাখ রুশ সেনা সমাবেশ ঘটানো হয়েছে ইউক্রেন সীমান্তের কাছে। সংবাদ সম্মেলনে কয়েকজন সাংবাদিক ইউক্রেন সঙ্কট নিয়ে প্রেসিডেন্টকে প্রশ্ন করার পর যুক্তরাষ্ট্রের অবস্থান স্পষ্ট করে স্থানীয় সময় বুধবার রাতে হোয়াইট হাউস থেকে বিবৃতি দেওয়া হয়েছে।

ওই বিবৃতিতে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, রাশিয়ার সামরিক বাহিনী যদি ইউক্রেন সীমান্ত অতিক্রম করে, সে ক্ষেত্রে যুক্তরাষ্ট্র এবং আমাদের মিত্ররা ‘দ্রুত, তীব্র এবং ঐক্যবদ্ধভাবে’ মোক্ষম জবাব দেবে।

সম্প্রতি ইউক্রেনে হস্তক্ষেপ না করার শর্ত হিসেবে পশ্চিমা দেশগুলোর সরকারের কাছে বেশ কিছু দাবি রেখেছিল রাশিয়া। তার মধ্যে রয়েছে ইউক্রেন কখনও ন্যাটো জোটে যোগ দিতে পারবে না। এ পর্যন্ত হওয়া সদস্য দেশগুলোতে ন্যাটো জোটের কার্যক্রম সীমাবদ্ধ রাখতে হবে।

বাংলাদেশ সময়: ১৪৪১, জানুয়ারি ২০, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa