ঢাকা, মঙ্গলবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২, ১৫ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

বিরল ‘তুষার পেঁচা’ দেখতে ওয়াশিংটনে ভিড়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২২
বিরল ‘তুষার পেঁচা’ দেখতে ওয়াশিংটনে ভিড়

হলুদাভ চোখ। সাদা-ধূসর রঙ মেশানো পালক।

পাখার এক মাথা থেকে আরেক মাথার দৈর্ঘ্য পাঁচ ফুট। গত ৩ জানুয়ারি থেকে এমন একটি তুষার পেঁচার দেখা পায় যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন। এরপর সেই খবর ছড়িয়ে পড়ে পাখি পর্যবেক্ষকদের অনলাইন প্ল্যাটফর্ম ‘ইবার্ড’-এ।

যুক্তরাষ্ট্রের মানুষের কাছে জনপ্রিয় শখ বার্ড ওয়াচিং বা বার্ডিং। করোনা মহামারিতে এই শখটি আরও জনপ্রিয় হয়েছে। কারণ, এটি খোলা জায়গায় একে অপরের কাছ থেকে বেশ নিরাপদ দূরত্ব বজায় রেখে করা যায়।

তুষার পেঁচার সন্ধান পেয়ে ওয়াশিংটনে নানা দিক থেকে ছুটে আসতে থাকেন পাখি পর্যবেক্ষকরা। বলা যায়, এবারের শীতে রীতিমতো তারকা খ্যাতি পেয়ে গেছে ‍তুষার পেঁচাটি। আর রাজধানীর নতুন এই অতিথিকে দেখতে দূরদূরান্ত থেকে ক্যামেরা নিয়ে জড়ো হচ্ছেন পাখি পর্যবেক্ষকরা। এদেরই একজন যুক্তরাষ্ট্রে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত জ্যাক পিটেলাউড।

বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, দীর্ঘদিন ধরেই এই তুষার পেঁচাটি দেখার ইচ্ছে ছিল। অবশেষে পাখিটির দেখা পেয়ে আনন্দিত তিনি।

ব্রিটিশ লেখক জে কে রাউলিংয়ের হ্যারি পটারের গল্পের ‘হেডউইগ’ সদৃশ এই পেঁচাটি শিশুদের কাছেও আকর্ষণীয় হয়ে উঠেছে। অনেক শিশু বাবা-মার সঙ্গে পেঁচাটি দেখতে এসেছে। উত্তর মেরুতে থাকা তুষার পেঁচা শীতকালে সাধারণত যুক্তরাষ্ট্র ও কানাডার সীমান্ত পর্যন্তই আসে। কিন্তু এই শীতে সেগুলোকে দেখা গেছে ক্যানসাস, মিসৌরি, টেনেসি, নর্থ ক্যারোলিনা ও মেরিল্যান্ডে।

ধারণা করা হয়, সারাবিশ্বে মাত্র ৩০ হাজার তুষার পেঁচা অবশিষ্ট আছে। তাই বিজ্ঞানীরা এটি বিলুপ্তির ঝুঁকিতে থাকা প্রাণীদের তালিকায় রেখেছেন।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa