ঢাকা, সোমবার, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৫ আগস্ট ২০২২, ১৬ মহররম ১৪৪৪

আন্তর্জাতিক

কর্মীকে খুচরা পয়সায় বেতন দিয়ে বিপাকে মালিক!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২২
কর্মীকে খুচরা পয়সায় বেতন দিয়ে বিপাকে মালিক!

কর্মীদের শায়েস্তা করতে নানা উপায় অবলম্বন করেন প্রতিষ্ঠানের মালিকেরা। কিন্তু যুক্তরাষ্ট্রের জর্জিয়া শহরের একটি প্রতিষ্ঠানের মালিক তার কর্মীকে শায়েস্তা করতে যে কাজ করেছেন, তা রীতিমতো অকল্পনীয়।

চাকরি ছেড়ে দেওয়ায় জর্জিয়ার ‘ওকে ওয়াকার অটোওয়ার্ক’ কারখানার মালিক মাইলস ওয়াকার এক কর্মীকে ২২৭ কেজি কয়েন দিয়ে বেতন পরিশোধ করেছেন। তবে সম্পূর্ণ বেতন পরিশোধ না করার অভিযোগে মালিকের বিরুদ্ধে মামলা করেছেন ওই কর্মী, যার নাম অ্যান্ড্রিয়াজ ফ্লেটেন। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ঝড় তুলেছে ঘটনাটি।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মিরর জানিয়েছে, প্রতিষ্ঠানের মালিক মাইলস ওয়াকারের সঙ্গে সম্পর্ক তিক্ততার চরম পর্যায়ে পৌঁছে গিয়েছিল অ্যান্ড্রিয়াজের। ফলে চাকরি ছাড়ার সিদ্ধান্ত নেন তিনি। চাকরি ছাড়ার আগে মালিককে তার বেতন মিটিয়ে দিতে বলেন। তবে তাতে কোনো আপত্তি করেননি মালিক। কিন্তু কর্মীকে উচিত শিক্ষা দিতে বেতনের ৯১৫ ডলার (বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৮০ হাজার টাকা) সাড়ে ৯১ হাজার কয়েন দিয়ে পরিশোধ করেন তিনি। একইসঙ্গে ওই কর্মীকে অপ্রীতিকর ভাষায় একটি চিরকুটও দিয়েছেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে এই ঘটনার ছবি শেয়ার করে অ্যান্ড্রিয়াজ বলেন, সব কয়েন গুণে শেষ করতে তার সাত ঘণ্টা সময় লেগেছে।

এ খবর পৌঁছে যায় যুক্তরাষ্ট্রের শ্রম বিভাগের কানে। বিষয়টি জানতে পেরে শ্রম বিভাগ অ্যান্ড্রিয়াজের মালিক মাইলস ওয়াকার ও তার প্রতিষ্ঠান ওকে ওয়াকার অটোওয়ার্কসের বিরুদ্ধে মামলা দায়ের করেছে।

মাইলস ওয়াকারের বিরুদ্ধে কর্মীকে হেনস্তা, শ্রম আইন ভঙ্গসহ একাধিক অভিযোগ আনা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa