ঢাকা, শুক্রবার, ১৪ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারি ২০২২, ২৪ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

বিশ্বের প্রভাবশালী ২৫ নারীর তালিকায় আফগান কিশোরী 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২১
বিশ্বের প্রভাবশালী ২৫  নারীর তালিকায় আফগান কিশোরী  সোতুদা ফোরোতান

যুক্তরাজ্যভিত্তিক পত্রিকা ফিন্যানসিয়াল টাইমসের তালিকায় ২০২১ সালের বিশ্বের প্রভাবশালী ২৫ নারীর মধ্যে জায়গা করে নিয়েছে ১৫ বছরের আফগান কিশোরী সোতুদা ফোরোতান।  

নারী শিক্ষা নিয়ে তালেবানের বিরুদ্ধচারণ করে জায়গা করে নিয়েছেন তিনি।

 

গেল আগস্টে তালেবান ক্ষমতায় আসার পর সেপ্টেম্বর এক ঘোষণায় তারা জানায়- ছেলেরা স্কুলে যেতে পারবে তবে যতক্ষণ পর্যন্ত না মেয়েদের জন্য আলাদা শ্রেণির ব্যবস্থা করা হচ্ছে ততক্ষণ পর্যন্ত ৭-১২ বছর বয়সী মেয়েরা স্কুলে যেতে পারবে না। এই ঘোষণার বিরুদ্ধে পবিত্র ঈদে মিলাদুন্নবীর দিন মুখ খোলেন ফোরোতান। এক অনুষ্ঠানে তিনি তালেবান প্রশাসনকে মেয়েদের স্কুল যাওয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে বলেন।  

সেদিন প্রায় ২০০ মানুষের সামনে দেওয়া বক্তব্যে ফোরোতান বলেন, সব মেয়েদের হয়ে আজ একটি হৃদয়ের কথা বলতে চাই। আমরা সবাই জানি হেরাত হলো জ্ঞানের শহর... তাহলে কেন মেয়েদের জন্য স্কুল বন্ধ থাকবে তার এই বক্তব্য আফগানিস্তানের সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। সেখানে সবাই এমন ঝুঁকি নিয়ে নারী শিক্ষা নিয়ে কথা বলায় ফোরোতানের প্রশংসা করেন।  

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০২১ 
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa