ঢাকা, বুধবার, ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারি ২০২২, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

উদ্বেগের কারণ ওমিক্রন: জো বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২১
উদ্বেগের কারণ ওমিক্রন: জো বাইডেন জো বাইডেন।

করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ দ্রুত ছড়িয়ে পড়ার বিষয়টি উদ্বেগের, কিন্তু এটি মোটেই আতঙ্কিত হওয়ার মতো কোনো কারণ নয় বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

উত্তর আমেরিকায় ভ্যারিয়েন্টটি শনাক্ত হওয়ার একদিন পর তার এ মন্তব্য পাওয়া গেল।

 মঙ্গলবার (৩০ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় সোমবার (২৯ নভেম্বর) হোয়াইট হাউসে দেওয়া বক্তব্যে প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, বিশ্বব্যাপী ওমিক্রন ভ্যারিয়েন্ট দ্রুত ছড়িয়ে পড়ার বিষয়টি উদ্বেগের হতে পারে। কিন্তু এটি মোটেই আতঙ্কিত হওয়ার মতো কোনো কারণ নয়। এজন্য নতুন করে লকডাউনের আরোপের প্রয়োজন দেখছেন না বলেও জানান তিনি।

দক্ষিণ আফ্রিকা থেকে ছড়িয়ে পড়া এই ভ্যারিয়েন্ট যুক্তরাষ্ট্রের প্রতিবেশী দেশ কানাডায় শনাক্ত হয়েছে। ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকার আটটি দেশ ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

প্রেসিডেন্ট বাইডেন জানান, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা ভ্যাকসিন নির্মাতাদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন। ওমিক্রনের মিউটেশন (জিনগত গঠনের পরিবর্তন) প্রতিরোধে সম্ভাব্য সব কাজ চলছে।

তিনি বলেন, আপনি যদি টিকা নেওয়ার পরও করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে চিন্তিত থাকেন, তাহলে টিকার বুস্টার ডোজ নিন। আর আপনি যদি টিকা না নিয়ে থাকেন, তাহলে যত দ্রুত সম্ভব প্রথম ডোজ নিয়ে নিন।

গত বুধবার দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো ওমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপরই তা বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে। গ্রিক বর্ণমালার ১৫ নম্বর অক্ষর অনুযায়ী এই ভ্যারিয়েন্টকে ‘ওমিক্রন’ নামকরণ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa