ঢাকা, শুক্রবার, ২৮ শ্রাবণ ১৪২৯, ১২ আগস্ট ২০২২, ১৩ মহররম ১৪৪৪

আন্তর্জাতিক

আফ্রিকার ৫ দেশ থেকে তুরস্কে ভ্রমণ নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৬ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২১
আফ্রিকার ৫ দেশ থেকে তুরস্কে ভ্রমণ নিষেধাজ্ঞা

করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট মোকাবিলায় আফ্রিকা মহাদেশের পাঁচটি দেশের জন্য সীমান্ত বন্ধ করে দিয়েছে তুরস্ক।

শুক্রবার (২৬ নভেম্বর) এক বিবৃতিতে তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহরেত্তিন কোচা এ তথ্য জানান বলে জানিয়েছে আনাদুলু এজেন্সি।

খবরে বলা হয়, করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার কারণে আফ্রিকার পাঁচটি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে তুরস্ক। দেশটির স্বাস্থ্যমন্ত্রী ফাহরেত্তিন কোচা টুইটারে লেখেন, বতসোয়ানা, রিপাবলিক অব সাউথ আফ্রিকা, মোজাম্বিক, নামিবিয়া ও জিম্বাবুয়ে থেকে স্থল, আকাশ, সাগর ও রেলপথে তুরস্কে ঢোকা বন্ধ ঘোষণা করা হলো।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ঘোষণা করেছে, দক্ষিণাঞ্চলীয় আফ্রিকা থেকে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন ছড়িয়ে পড়েছে।

এদিকে যুক্তরাজ্য আফ্রিকার দেশ বতসোয়ানা, এস্তোনিয়া, লেসোথো, নামিবিয়া, সাউথ আফ্রিকা ও জিম্বাবুয়ে থেকে ফ্লাইট স্থগিত করেছে। একই সঙ্গে ইউরোপের অন্যান্য দেশও নিজেদের সীমান্ত বন্ধ করার পথে হাঁটছে।

ইউরোপের বিভিন্ন দেশে ইতোমধ্যে নতুন করে লকডাউন ঘোষণা করা হচ্ছে। তুরস্কও সে পথে হাঁটবে কি-না জানতে চাইলে দেশটির স্বাস্থ্যমন্ত্রী বলেছিলেন, এমন কোনো পরিকল্পনা আঙ্কারার নেই। করোনায় ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে তুরস্ক অন্যতম। সেখানে এ পর্যন্ত ৭৬ হাজার মানুষের মৃত্যু হয়েছে করোনা মহামারিতে।

বাংলাদেশ সময়: ০৭৫৫ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa