ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘গত ১৮ মাসে ছয়বার মার্কিনিদের চপেটাঘাত করা হয়েছে’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৮ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২১
‘গত ১৮ মাসে ছয়বার মার্কিনিদের চপেটাঘাত করা হয়েছে’

ঢাকা: ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি'র নৌ ইউনিটের প্রধান রিয়ার অ্যাডমিরাল আলী রেজা তাংসিরি বলেছেন, গত ১৮ মাসে পারস্য উপসাগরে সৃষ্ট বিভিন্ন সংঘাতে ইরানি সেনাবাহিনী মার্কিনিদের গালে এ পর্যন্ত ছয়বার চপেঘাত করেছে।

রিয়ার অ্যাডমিরাল আলী রেজা তাংসিরি তেহরানে অবস্থিত সাবেক মার্কিন দূতাবাস কার্যালয়ে স্বেচ্ছাসেবী বাহিনী বাসিজের একদল শিক্ষার্থীর সামনে দেয়া বক্তৃতায় মূলত আইআরজিসির কুদস বাহিনীর প্রভাবশালী কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানি মার্কিনী সন্ত্রাসী বাহিনীর হামলায় নিহত হওয়ার পর পারস্য উপসাগরে সংঘঠিত পরবর্তী ঘটনাবলীর দিকে ইঙ্গিত করেছেন।

আলী রেজা তাংসিরি বলেন, ইরানের যুবকদের পারস্য উপসাগরের গুরত্ব সম্পর্কে জানা উচিত এবং বাস্তবতা হচ্ছে আমাদের দেশ কৌশলগতভাবে এর ভৌগলিক গুরুত্ব অনেক বেশি।  

তিনি বলেন, এই গুরত্বের কারণেই আমরা গত ১৮ মাসে বিভিন্ন সংঘাতে মার্কিনিদের ছয়বার চপেঘাত করতে সক্ষম হয়েছি যেগুলোর বেশিরভাগ এখনো গণমাধ্যমে প্রকাশিত হয়নি।  

ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি'র নৌ ইউনিটের মাধ্যমে গত মাসে ওমান সাগরে ইরানি তেল চুরির মার্কিন চেষ্টা রুখে দেয়ার ঘটনাকে সর্বশেষ চপেটাঘাত হিসেবে উল্লেখ করেন এডমিরাল তাংসিরি। সেসময় রপ্তানির জন্য একটি জাহাজে করে ইরানি তেল নিয়ে যাওয়া হচ্ছিল। এ সময় মার্কিন বাহিনী এটির গতিরোধ করে এবং জাহাজ থেকে ইরানি তেল খালাস করে অন্য আরেকটি জাহাজে ভরে তা অন্যত্র নিয়ে যাওয়ার চেষ্টা চালিয়েছিল।

বাংলাদেশ সময়: ০৭৫৬ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad