ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তেল নিয়ে আমেরিকায় রুশ জাহাজের বহর

আন্তর্জাতিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২১
তেল নিয়ে আমেরিকায় রুশ জাহাজের বহর রাশিয়ার একটি তেল ট্রান্সশিপমেন্ট টার্মিনাল ( সংগৃহীত ছবি)

রাশিয়ার একটি জাহাজ-বহর বিপুল পরিমাণ জ্বালানি তেল নিয়ে আমেরিকার দিকে রওনা হয়েছে। আমেরিকার চলমান তেল সংকট মোকাবিলার জন্য রাশিয়ার এ পদক্ষেপ।

আমেরিকায় বড় রকমের তেলের ঘাটতি দেখা দিয়েছে। ফলে দেশটিতে গত সাত বছরের মধ্যে তেলের দাম সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।

এনার্জি কার্গো ট্র্যাকিং এজেন্সি ভোরটেক্সার বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, রাশিয়ার চারটি তেলবাহী ট্যাঙ্কার ২০ লাখ ব্যারেল ডিজেল নিয়ে আমেরিকার পূর্ব উপকূলের দিকে রওনা হয়েছে। আগামী সপ্তাহে এ তেল নিউইয়র্ক, নিউ হ্যাভেন এবং কানেকটিকাটে পৌঁছে যাবে।

হিউস্টোনের ভোরটেক্সার ব্যবস্থাপনা পরিচালক ক্লে সেইগেল বলেন, ইউরোপের অন্য যেকোনো শোধনাগারের চেয়ে রাশিয়া সস্তায় তেল সরবরাহ করতে পারবে। কারণ রাশিয়া যতটা স্বল্প মূল্যের গ্যাস ব্যবহার করে তেল শোধন করে ইউরোপের কোনো দেশে সেই সুযোগ নেই।  

তিনি বলেন, আমেরিকার পূর্ব উপকূলের দিকে যে তেল আসছে, তা অনেকটা দুর্লভ ব্যাপার।

আমেরিকার পূর্ব উপকূল অঞ্চল দিয়ে সবচেয়ে বেশি তেল আমদানি হয়। অথচ সেখানে ২০১৭ সালের পর এখন তেলের মজুদ সর্বনিম্ন পর্যায়ে পৌঁছাতে চলেছে। ইউরোপ থেকে আমেরিকা যে পরিমাণ জ্বালানি তেল আমদানি করে গত নয় মাসের মধ্যে অক্টোবরে তা সবচেয়ে কম হয়েছে।

করোনা মহামারি কমে আসার কারণে বিশ্বব্যাপী তেলের দাম ঊর্ধ্বমুখী।

সূত্র: পার্সটুডে

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।