ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

চীনের গ্যাস ক্ষেত্র খননের বিরুদ্ধে ব্যবস্থা নিবে জাপান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১০
চীনের গ্যাস ক্ষেত্র খননের বিরুদ্ধে ব্যবস্থা নিবে জাপান

টোকিও: পূর্বচীন সাগরে বিতর্কিত গ্যাস ক্ষেত্রে চীনের খননের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা করছে জাপান। রোববার এক সংবাদ প্রতিবেদনে একথা জানানো হয়েছে।



জাপান বলছে, আকাশ থেকে সম্প্রতি তোলা ছবির মাধ্যমে তারা দেখেছে চীন গ্যাস ক্ষেত্র খননের যন্ত্র বিতর্কিত ভূখন্ডে স্থানান্তর করেছে।

গ্যাস ক্ষেত্রটি জাপানে শিরাকাবা ও চীনে চুয়ানজিও নামক স্থানে অবস্থিত।

জাপানের ধারণা নিশ্চিত হয়েছে যখন, প্রধানমন্ত্রী নাওতো কান পররাষ্ট্র মন্ত্রী সিজি মেহারাসহ মস্ত্রিসভার গুরুত্বপূর্ণ  সদস্যদের সঙ্গে শনিবার খনি এলাকায় চীনের কার্যক্রম নিয়ে আলোচনা করেন।

কায়োদো বার্তা সংস্থা এবং নাইকি দৈনিক পত্রিকায় এতথ্য জানানো হয়েছে।

কায়োদো বার্তা সংস্থা সরকারি সূত্রের উদৃতি দিয়ে জানায়, জাপান খনি এলাকায় প্রহরা ব্যবস্থা আরও জোড়দার করবে ও নৌবাহিনীর মাধ্যমে হেলিকপ্টার দিয়ে প্রহরা দিবে।

পররাষ্ট্রমন্ত্রী শুক্রবার সাংবাদিকদের বলেন, ‘যদি চীন গ্যাস ক্ষেত্র থেকে গ্যাস উত্তোলন শুরু করে তবে ‘জাপান প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে’।

এদিকে চীনের মাছ ধরা নৌযানের সঙ্গে জাপানের দু’টি নৌযানের মুখোমুখি সংঘর্ষের ঘটনায় গত ৭ সেপ্টেম্বর চীনের নাবিককে আটক করে জাপান।

এরআগে জাপানের রাষ্ট্রদূতকে পঞ্চম বারের মতো তলব করেছে চীন সরকার। চীনের উপ-পররাষ্ট্রমন্ত্রী লিউ ঝেনমিন জাপানের রাষ্ট্রদূত ইউচিরো নিওয়াকে মঙ্গলবার তলব করে আটক নাবিকের মুক্তি ও তাকে ফেরত পাঠানোর দাবি করেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।