ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

পোপের ক্ষমা প্রার্থনা পর্যাপ্ত নয়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১০
পোপের ক্ষমা প্রার্থনা পর্যাপ্ত নয়

লন্ডন: ব্রিটেন সফরকালে যাজকদের যৌন নিপীড়নের শিকার ব্যক্তিদের প্রতি গভীর দুঃখ প্রকাশ করেছেন পোপ ষোড়শ বেনেডিক্ট। তবে জনগণের মন জয় করতে তাকে আরও পথ অতিক্রম করতে হবে বলে মন্তব্য করেছেন পর্যবেক্ষকরা।

তাদের মতে ক্ষমা প্রার্থনা পর্যাপ্ত নয়।  

ব্রিটেনে রাষ্ট্রীয় সফরকালে শনিবার নিপীড়নের শিকার পাঁচ ব্রিটিশ নাগরিকের সঙ্গে সাক্ষাৎ করেন পোপ। এসময় তিনি ঘটনার জন্য তাদের কাছে দুঃখ প্রকাশ করেন। তারা শিশু বয়সে যাজকদের নিপীড়নের শিকার হয়েছেন।

যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ায় এধরনের এক সাক্ষাতে নিপীড়নের শিকার ব্যক্তিদের কাহিনী শুনে পোপকে কাঁদতে দেখা যায়।

তবে ইতালির ইল জিওরনালে নামের সংবাদপত্রের ভ্যাটিকান বিষয়ক বিশ্লেষক মার্কো পোলিটি বার্তাসংস্থা এএফপিকে বলেন, ‘পোপের অনুশোচনা জনমতকে সšু‘ষ্ট করতে ব্যর্থ হবে। গত ৩০ বছরে সংঘটিত ঘটনার জন্য এখন দরকার সম্পূর্ণ স্বচ্ছতা। ’

মূলত কয়েক বছর ধরে অব্যাহত এ কেলঙ্কারির ঘটনা নিয়ন্ত্রণে ক্যাথলিক খ্রিষ্টান ও পুরো বিশ্বকে গির্জার আন্তরিকতা প্রকাশের অংশ হিসেবেই পোপ এ সাক্ষাৎ করছেন।

তবে এ বিষয়ে পোপের মন্তব্য দৃঢ়ভাবে নাকচ করে দিয়েছেন যুক্তরাষ্ট্র ভিত্তিক যাজকদের নিপীড়নের শিকারদের নেটওয়ার্কের (এসএনএপি) পিটার ইসলি। তিনি বলেন, ‘আমরা এমন পোপ চাইনা যিনি এ বিষয়ে দুঃখিত। বরং এমন পোপ চাই যিনি অপরাধ প্রতিরোধ করতে পারবেন। তার কথা কোনো কিছুই প্রতিরোধ করতে সক্ষম না। ’

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩:০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।