ঢাকা, শুক্রবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১, ২৭ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

৬ কোটিতে বিক্রি হচ্ছে উড়ন্ত বাইক

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২১
৬ কোটিতে বিক্রি হচ্ছে উড়ন্ত বাইক

বাজারে এসেছে হোভারবাইক বা উড়ন্ত মোটরসাইকেল। জাপানের স্টার্ট-আপ প্রতিষ্ঠান এএলআই টেকনোলজি নিয়ে এসেছে এই বাইক।

 

একটি হোভারবাইকের দাম পড়বে প্রায় ছয় কোটি বা ৫ কোটি ৮২ লাখ ৫৩ হাজার ৭৩৬ টাকা (৬ লাখ ৮০ হাজার ডলার)। প্রি-অর্ডার করলে পাওয়া যাবে এই বাইক।

প্রতিটি হোভারবাইকে আছে একটি শক্তিশালী ইঞ্জিন এবং ব্যাটারিচালিত চারটি মোটর। একটি বাইকের ওজন প্রায় ৩০০ কেজি।

এএলআই টেকনোলজিস জানিয়েছে, একবার পূর্ণ চার্জে বাইকটি ঘণ্টায় সর্বোচ্চ ১০০ কিলোমিটার গতিতে ৪০ মিনিট পর্যন্ত উড়তে পারবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, জাপানের রাজধানী টোকিও বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ নগরীর একটি। নগরীটির বাসিন্দা এখন ১ কোটি ৩৫ লাখ। সেখানে এক স্থান থেকে অন্য স্থানে চলাচল করা বড় একটি সমস্যা।  

তাই টোকিওতে নিয়ে আসা হয়েছে এই বাইক। স্থানীয় সময় বুধবার সকাল থেকে সেখানে বিক্রি হচ্ছে বাইকটি। বিদ্যুৎচালিত এই বাইকটি প্রাথমিকভাবে শুধুই জাপানের আকাশে দেখা যাবে। যদিও ব্যস্ত সড়কের ওপর দিয়ে হোভারবাইক চলাচলে এখনও অনুমতি দেয়নি জাপান সরকার।  

বাইক তৈরিতে টোকিওভিত্তিক ওই প্রতিষ্ঠানটির সঙ্গে রয়েছে বহুজাতিক ইলেক্ট্রনিক কোম্পানি মিতসুবিশি ও ফুটবলার কেইসুকে হোন্ডা।

এএলআই টেকনোলজিসের প্রধান নির্বাহী দাইসুকে কাতানো বলেন, এখন শুধু সড়কে চলাচল এবং আকাশে উড়তে সক্ষম এই হোভারবাইক। এর মাধ্যমে চলাচলে নতুন মাত্রা আসবে বলে তিনি আশা করেন।  

তিনি বলেন, দুর্গম এলাকায় বিভিন্ন দুর্যোগ ও দুর্ঘটনায় আটকে পড়া মানুষকে উদ্ধারে উদ্ধারকর্মীরা এই উড়ন্ত বাইক ব্যবহার করতে পারবেন।  

প্রসঙ্গত, ২০২২ সালের মাঝামাঝি এক আরোহী বহনে সক্ষম ২০০টি হোভারবাইক উৎপাদন করতে চায় প্রতিষ্ঠানটি।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২১ 
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa