ঢাকা, শুক্রবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১, ২৭ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

আসামের কারাগারে এইডস রোগীর ছড়াছড়ি

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২১
আসামের কারাগারে এইডস রোগীর ছড়াছড়ি প্রতীকী ছবি

ভারতের আসাম রাজ্যের কয়েকটি কারাগারে এইডস রোগী পাওয়া গেছে। জেলার কারাগারে এভাবে এইডস রোগী শনাক্ত হওয়ায় গণহারে এইচআইভি পরীক্ষার নির্দেশ দিয়েছে প্রশাসন।

   

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, আসমের শিলচর জেলে পাঁচজন বন্দীর এইচআইভি পজিটিভ হয়েছে। সম্প্রতি পরীক্ষার পর তাদের শরীরে এইডসের জীবাণু পাওয়া যায়। এরপর পুরো কারাগারে উদ্বেগ ছড়িয়ে পড়ে।  

জেল সুপার সত্যেন্দ্র বৈশ্য বলেন, দুজন সাজাপ্রাপ্ত ও তিনজন বিচারাধীন বন্দীকে পরীক্ষা করা হয়েছিল। পাঁচজনই পজিটিভ হয়েছেন। বাকি বন্দীদের বাধ্যতামূলক পরীক্ষা করা হচ্ছে।  

প্রতিবেদনে বলা হয়, চলতি মাসের প্রথম দিকে রাজ্যের নগাঁও জেলায় ৮৮ জন বিচারাধীন বন্দী এইচআইভি পজিটিভ হয়েছে বলে জানা গেছে। এরপরই আসমের অন্য কারাগারেও এইচআইভি পরীক্ষার নির্দেশ দেয় প্রশাসন।  

জেল সুপার সত্যেন্দ্র বৈশ্য বলেন, দুজন সাজাপ্রাপ্ত আসামির মধ্যে একজন মণিপুরের বাসিন্দা। অপরজন ট্রাকচালক ছিলেন।  

জেল সুপারের দাবি, উপযুক্ত সুরক্ষার ব্যবস্থা না রেখেই ট্রাক চালকরা মাঝেমধ্যেই শারীরিক সম্পর্ক করেন। জেলে আসার পরই ওই ট্রাকচালককে পরীক্ষা করা হয়েছিল। তারপরই দেখা যায় তিনি এইচআইভি পজিটিভ। মণিপুরের ওই বাসিন্দা জানিয়েছিলেন, তিনি অরক্ষিত যৌন জীবনযাপন করেছেন। এরপর তারও পরীক্ষা করা হয়। দেখা যায়, তিনিও পজিটিভ।  

জেল সূত্রে জানা গেছে, অপর তিনজন বিচারাধীন বন্দী মাদকসেবন করতেন। একজনের সিরিঞ্জ অপরজন ব্যবহার করতেন। সেটাও কারণ হতে পারে। তাদের মধ্যে দুজনকে শিলচর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে পাঠানো হয়েছে।  

জানতে চাইলে এদিক কাছারের স্বাস্থ্য দপ্তরের জয়েন্ট ডিরেক্টর আশুতোষ বর্মন বলেন, পাঁচজনেরই এআরটি ট্রিটমেন্ট শুরু হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa