ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

সামরিক আদালতে সু চির প্রথম সাক্ষ্য 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২১
সামরিক আদালতে সু চির প্রথম সাক্ষ্য 

মিয়ানমারের সামরিক আদালতে সাক্ষ্য দিয়েছেন অং সান সু চি। দেশটিতে সামরিক অভ্যুত্থানে উৎখাতের পর প্রথমবারের মতো জান্তা আদালতে দেওয়া সাক্ষ্যে তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন সু চি।

 

মঙ্গলবার মিয়ানমারের রাজধানী নেইপিদোতে জান্তা গঠিত বিশেষ আদালতে এ সাক্ষ্য দেন সু চি।

চলতি বছরের জুনে নেইপিদোর বিশেষ সামরিক আদালতে বিভিন্ন মামলার বিচার কার্যক্রম শুরু হয়েছে।

ফেব্রুয়ারিতে সু চির দল একটি চিঠি প্রকাশ করে আন্তর্জাতিক সংগঠনকে জান্তার সঙ্গে সহযোগিতা না করার ডাক দিয়ে প্রতিবাদ উসকে দিয়েছে-এমন অভিযোগ সু চি অস্বীকার করেছেন।

সু চির আইনজীবী দলের এক সদস্য বলেন, অং সান সু চি খুব ভালোভাবেই নিজেকে নির্দোষ প্রমাণ করতে পেরেছেন।

এই মামলার সাক্ষ্যগ্রহণ বিষয়ক বিবরণী আগামী সপ্তাহে লিখিত আকারে প্রকাশ করবেন আদালত। তিনি কোন মামলায় সাক্ষ্য দিয়েছেন, তা আদালত লিখিত আকারে প্রকাশের আগ পর্যন্ত জানা সম্ভব নয়।  

প্রসঙ্গত, করোনার বিধিনিষেধ লংঘন, অবৈধভাবে ওয়াকিটকি আমদানি ও রাষ্ট্রদ্রোহের মামলা রয়েছে সু চির বিরুদ্ধে। এসব মামলার পর সেনা সরকারের পক্ষে গেলে সু চিকে আমৃত্যু কারাগারে থাকতে হতে পারে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে গণতান্ত্রিক সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এরপর থেকে সু চি গৃহবন্দী।  

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa