ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গুলি, নিহত ৭ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৬ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২১
সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গুলি, নিহত ৭  সংগৃহীত ছবি

উত্তর আফ্রিকার দেশ সুদানে সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে সেনাবাহিনীর গুলিতে ৭ জন নিহত ও কমপক্ষে ১৪০ জন আহত হওয়ার খবর জানা গেছে।

সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল এবং জরুরি অবস্থা জারির পর দেশটির নাগরিকরা জরুরি অবস্থা ভেঙে রাস্তায় রাস্তায় বিক্ষোভে ছড়িয়ে পড়ায় সেনা সদস্যদের চালানো গুলিতে এ হতাহতের ঘটনা ঘটলো।

মঙ্গলবার (২৬ অক্টোবর) এ তথ্য জানায় বার্তাসংস্থা রয়টার্স, সংবাদমাধ্যম বিবিসি ও আল-জাজিরা।  

এর আগে, সোমবার (২৫ অক্টোবর) সুদানের সামরিক বাহিনীর জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানের নেতৃত্বে সামরিক-বেসামরিক নেতৃত্বের সমন্বয়ে গঠিত অন্তর্বর্তী সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। একইসঙ্গে অন্তর্বর্তীকালীন সার্বভৌম কাউন্সিল এবং সরকার ভেঙে দেন তিনি। এছাড়া সুদানের প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদুকসহ দেশটির বেশ কয়েকজন মন্ত্রী ও বেসামরিক কর্মকর্তাকেও আটক করা হয়।

সুদানে তিন দশক ধরে দায়িত্ব পালন করা ওমর আল-বশিরকে ২০১৯ সালের এপ্রিলে পদত্যাগে বাধ্য করা হয়। এর তিন মাস পর দেশ পরিচালনায় সামরিক ও রাজনৈতিক দলের নিয়োগ দেওয়া ব্যক্তিদের নিয়ে একটি অন্তর্বর্তী সরকার গঠন করা হয়েছিল। ২০২৩ সাল শেষ হওয়ার আগে নির্বাচন আয়োজনের কথা ছিল তাদের।

জানা যায়, সোমবার সুদানের রাজধানী খার্তুমের বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে। রাষ্ট্রীয় টেলিভিশনে দেশাত্মবোধক গান প্রচার করা হচ্ছে। প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদুককে আটক করে অভ্যুত্থানের পক্ষে বিবৃতি দিতে বলা হয়েছিল। কিন্তু তিনি তা না করায় তাকে গোপন কোনো জায়গায় নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছে তথ্য মন্ত্রণালয়।

বাংলাদেশ সময়: ০৯২৫ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২১
এসআরএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।