ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

আফগানিস্তানের ঘটনা কাশ্মিরেও ঘটতে পারে: বিপিন রাওয়াত

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২১
আফগানিস্তানের ঘটনা কাশ্মিরেও ঘটতে পারে: বিপিন রাওয়াত জেনারেল বিপিন রাওয়াত

আফগানিস্তানের পরিস্থিতি জাম্মু ও কাশ্মিরে হতে পারে বলে সতর্ক করেছেন ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়াত। তার মতে, ভারতকে এজন্য অবশ্যই ‘প্রস্তুত থাকতে হবে’।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, রোববার (২৪ অক্টোবর) গুয়াহাটিতে এক অনুষ্ঠানের ফাঁকে ভারতীয় সেনাবাহিনীর চার স্টার পাওয়া জেনারেল এ কথা বলেন।  

তিনি বলেন, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান তালেবানের দখলে যাওয়ার পরই কাশ্মিরের সীমানায় নজরদারি বাড়ানো ভারতের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। আমরা জানি, আফগানিস্তানে যা ঘটছে সেটা জাম্মু ও কাশ্মীরেও ঘটতে পারে।  

সিডিএস জেনারেল আরও বলেন, আমাদের এর জন্য প্রস্তুতি নিতে হবে, আমাদের সীমানা সিল করতে হবে। মনিটরিং খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। বাইরে থেকে কে আসছে, সেদিকে নজর রাখতে হবে, চেকিং করতে হবে।

বিপিন রাওয়াত বলেন, এটা সত্যি যে, জাম্মু ও কাশ্মিরের স্থানীয় এবং পর্যটকদের উচ্চ স্তরের সতর্কতার জেরে ভারি চেকিংয়ের ধক্কি পোহাতে হতে পারে। তবে তাদের বোঝা উচিত যে, এটি তাদের নিজস্ব নিরাপত্তা এবং সুরক্ষার জন্যই। ভারতের প্রতিটি নাগরিকের নিজেদের অভ্যন্তরীণ নিরাপত্তা সম্পর্কে শিক্ষিত হওয়া উচিত।

তিনি বলেন, প্রতিটি নাগরিক যদি নিজেদের ভূমিকা পালন করে, তবে আপনি পরিস্থিতি মোকাবিলা করতে পারবেন। আপনার পাড়ায় কে থাকে, তা অবশ্যই আপনাকে জানতে হবে। আমরা চটপটে থাকলে কোনো জঙ্গি আমাদের পাড়ায় থাকতে পারে না। কারও সম্পর্কে সন্দেহজনক কিছু মনে হলে স্থানীয় পুলিশকে সেই সম্পর্কে অবলিম্বে অবহিত করুন। কেউ আমাদের রক্ষা করতে আসবে না, আমাদের নিজেদের রক্ষা করতে হবে, আমাদের জনগণকে রক্ষা করতে হবে এবং আমাদের সম্পত্তি রক্ষা করতে হবে।

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa