ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

সৌরজগতের রহস্য জানতে লুসির যাত্রা

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২১
সৌরজগতের রহস্য জানতে লুসির যাত্রা

সৌরজগতের পাশাপাশি পৃথিবীর সৃষ্টি সম্পর্কে জানতে একটি মহাকাশযান পাঠিয়েছে নাসা। বলা হচ্ছে, এটা সৌরজগতের ‘জীবাশ্ম’ সন্ধানের অভিযান।

 

বিবিসি ও এএফপির প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় শনিবার ভোরে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেইপ ক্যানাভেরাল থেকে লুসি নামের এই মহাকাশযান পাঠানো হয়।

এই অভিযানে সৌরজগৎ তৈরির রহস্য উন্মোচনে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।  

এই মিশনে আগামী ১২ বছরে ৯৮ কোটি ১০ লাখ ডলার খরচ করার পরিকল্পনা করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। ২০২৫ সালে মঙ্গল ও বৃহস্পতির মধ্যবর্তী গ্রহাণু ডোনাল্ড জোহানসনের সঙ্গে প্রথম দেখা হবে লুসির। এই যাত্রায় ২০২৭ থেকে ২০৩৩ সাল পর্যন্ত সাতটি ট্রোজান (গ্রহাণু) পর্যবেক্ষণ করবে লুসি।

নাসার বিজ্ঞানীরা বলছেন, ট্রোজান নামে পরিচিত এসব গ্রহাণুর ভেতরে সৌরজগতের গঠন সম্পর্কে গুরুত্বপূর্ণ সূত্র থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

মানবদেহের একটি সুপরিচিত ফসিলের নাম লুসি, যেটি পাওয়া গেছে আফ্রিকায়। এর মাধ্যমে মানুষের উৎপত্তি এবং বিবর্তন সম্পর্কে অনেক তথ্য পাওয়া যায়। নাসার এই মিশনে অনুপ্রেরণা নিয়েছে সেখান থেকেই। এ কারণে মহাকাশযানটির নাম দেওয়া হয়েছে লুসি।
প্রসঙ্গত, সূর্য থেকে এত দূরে পাড়ি দেওয়া প্রথম সৌরশক্তিচালিত মহাকাশযান লুসি। এটি অন্য মহাকাশযানের চেয়ে বেশি গ্রহাণু সম্পর্কে তথ্য দেবে বলে আশা করছেন বিজ্ঞানীরা।  

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa