ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফিলিপাইনের প্রেসিডেন্ট বললেন

গ্রামে ঘুমন্ত মানুষদের টিকা দিতে হবে 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৪ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২১
গ্রামে ঘুমন্ত মানুষদের টিকা দিতে হবে  রদ্রিগো দুতার্তে। পুরোনো ছবি

ফিলিপাইনে করোনাভাইরাসে টিকা দেওয়া বাধ্যতামূলক নয়। এরপরও টিকা নিতে অনিচ্ছা প্রকাশ করা ব্যক্তিদের কাছে পৌঁছানোর একটি উপায় বের করেছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে।

 

ফিলিপাইনের প্রেসিডেন্ট বলেছেন, রাতে গ্রামে বাড়ি বাড়ি গিয়ে ঘুমন্ত মানুষদের করোনাভাইরাসের টিকা দিতে হবে। এই কাজে তিনি নিজেই নেতৃত্ব দেবেন।  

সিএনএন ফিলিপাইনের প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার (১২ অক্টোবর) রেকর্ড করা এক ভাষণে দুয়ার্তে বলেন, যারা টিকা নিতে চান না, গ্রামে গিয়ে তাদের খুঁজে বের করুন। এরপর রাতে বাড়িতে যান, যখন তারা ঘুমিয়ে থাকবে তখন টিকা দিন। এই কাজে আমি নেতৃত্বে থাকব।

যদিও ফিলিপাইনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলে আসছে, করোনার টিকা নেওয়া বাধ্যতামূলক নয়। টিকা গ্রহণকারীর সম্মতিতেই তা দিতে হবে।

ফিলিপাইনে বছরের শুরুতে টিকার স্বল্পতার কথা উল্লেখ করে ওই ভাষণে দুয়ার্তে বলেন, কোনো কোম্পানি ফিলিপাইনের কাছে টিকা বিক্রি করতে রাজি হয়নি। তাই সরকার অসহায় ছিল।

দক্ষিণ-পূর্ব এশিয়ায় সবার শেষে টিকা প্রয়োগ শুরু করে ফিলিপাইন। সেখানে আনুষ্ঠানিকভাবে করোনার টিকাদান শুরু হয় চলতি বছরের ১ মার্চ।

দেশটিতে ১ অক্টোবর পর্যন্ত পূর্ণ ডোজ টিকা নিয়েছেন ২ কোটি ৩১ লাখ মানুষ। প্রথম ডোজ নিয়েছেন ২ কোটি ৬৪ লাখ।

বাংলাদেশ সময়: ১০৪৪ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ