ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে 'ডিলিট ফেসবুক?'

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৫ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২১
টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে 'ডিলিট ফেসবুক?'

টাইম ম্যাগাজিনের সাম্প্রতিক সংখ্যার প্রচ্ছদে মার্ক জাকারবার্গের একটি ছবি প্রকাশ করা হয়েছে। তবে ছবিটির ওপরে একটি অ্যাপের চিত্রকে বেশি প্রাধান্য দিয়েছে ম্যাগাজিনটি।

যেখানে দেখা যাচ্ছে জাকারবার্গের মুখের ওপর ‘ডিলিট ফেসবুক’লেখা আইকন। আর সেখানেই দুটি অপশন- একটি ‘ক্যান্সেল’ আরেকটি ‘ডিলিট’।

শুক্রবার (৮ অক্টোবর) ভারতীয় গণমাধ্যম এনডিটিভিতে এ সংক্রান্ত একটি খবর প্রকাশ করা হয়েছে।

জানা যায়, শুক্রবার (৮ অক্টোবর) টাইম ম্যাগাজিন তাদের ভ্যারিফাইড টুইটার অ্যাকাউন্টে ওই ছবি পোস্ট করেছে।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের বিরুদ্ধে বিভাজন সৃষ্টি, শিশুদের ক্ষতি করা, নিরাপত্তার চেয়ে লাভের দিকে বেশি নজর দেওয়া ও গণতন্ত্র দুর্বল করাসহ নানা অভিযোগ উঠেছে। এসবের মধ্যেই এ প্রচ্ছদ প্রকাশ করল টাইম ম্যাগাজিন।

ফেসবুকের সিভিক মিসইনফরমেশন টিমের সাবেক প্রডাক্ট ম্যানেজার ফ্রান্সেস হিউগেন বলেন, ব্যববহারকারীদের নিরাপত্তার চেয়ে কোম্পানির মুনাফাকে বেশি গুরুত্ব দেয় ফেসবুক। এছাড়া ফেসবুক তার প্ল্যাটফর্মকে সহিংসতার পরিকল্পনাকারীদের ব্যবহার করা থেকে বিরত রাখতে খুব কম কাজ করেছে।

টাইম ম্যাগাজিনের কভার ফটোতে বলা হয়েছে, ফেসবুকের যে টিম মুনাফার ওপরে মানুষের স্বার্থকে স্থান দিত, তাদের নিষ্ক্রিয় করে ফেলা হয়েছে। এক সময় ফেসবুক, সিভিক ইন্টিগ্রিটি টিম নিয়োগ করেছিল। কিন্তু কোম্পানির বেশ কয়েকটি সিদ্ধান্তে ওই টিমের কর্মীরা খুশি হতে পারেনি। ফলে ২০২০ সালের ডিসেম্বরে ওই টিম ভেঙে দেওয়া হয়।

তবে চলতি সপ্তাহের শুরুতে জাকারবার্গ ফ্রান্সেস হিউগেনের এসব তথ্য ‘একদম সত্যি নয়’ বলে দাবি করেছেন।

ফেসবুকে কর্মরত কর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, কেউ কেউ বলছেন, ফেসবুকে এমন বিষয় পোস্ট করা হয় যাতে মানুষের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এ অভিযোগ সম্পূর্ণ মিথ্যা।

পরে তিনি লিখেন, আমার মনে হয় না কোনো সংস্থা এমন কিছু প্রচার করবে যাতে মানুষ ক্রুদ্ধ হয়ে ওঠে।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০২১
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa