ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

এয়ার ইন্ডিয়া বেচে দিল ভারত, ফিরলো টাটার হাতে

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২১
এয়ার ইন্ডিয়া বেচে দিল ভারত, ফিরলো টাটার হাতে

ভারতের রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া কিনে নিলো টাটা গ্রুপ। এজন্য গ্রুপটির ব্যয় হলো ১৮ হাজার কোটি রুপি।

 

ভারত স্বাধীন হওয়ার আগে ১৯৩২ সালে এয়ার ইন্ডিয়া কিনে নিয়েছিল টাটা গ্রুপ। তখন এর নাম ছিল ‘টাটা এয়ারলাইন্স’। এরপর ১৯৫৩ সালে এয়ার ইন্ডিয়া রাষ্ট্রায়ত্ত সংস্থা হয়। ৬৭ বছর পর ফের তা টাটার হাতেই ফিরে এলো।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ও হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (৮ অক্টোবর) বিকেল ৪টার দিকে সংবাদ সম্মেলন করে সরকারের পক্ষ থেকে এ খবর জানানো হয়।  

কেন্দ্রীয় সরকার গত সপ্তাহের শুরুতে এয়ার ইন্ডিয়ার দরপত্র মূল্যায়ন শুরু করে। শুক্রবার নিলামে দ্বিতীয় স্থানে ছিলেন স্পাইসজেটের প্রধান অজয় সিং। তাদের দরপত্র ছিল প্রায় ১৫ হাজার ১০০ কোটি রুপি।  

বেশ কয়েক বছর ধরে ঋণে জর্জরিত এয়ার ইন্ডিয়া। চলতি বছর আগস্টের শেষে এয়ার ইন্ডিয়ার মোট ঋণ ছিল ৬৫ হাজার ৫৬২ কোটি রুপি। মালিকানা হস্তান্তরের পর এয়ার ইন্ডিয়ার ঋণ থাকবে ৪৬ হাজার ২৬২ কোটি রুপি। এই ঋণ এয়ার ইন্ডিয়া অ্যাসেট হোল্ডিং লিমিটেডের (এআইএএইচএল) নামে চলবে।  

সংস্থাটির মোট ১২৭টি উড়োজাহাজ রয়েছে, যা ৪২টি আন্তর্জাতিক গন্তব্যে চলাচল করে। এখন ভারতে মোট ৪ হাজার ৪০০টি অভ্যন্তরীণ এবং ১ হাজার ৮০০টি আন্তর্জাতিক অবতরণ এবং পার্কিং স্লটের পাশাপাশি বিদেশি বিমানবন্দরে ৯০০ স্লটের নিয়ন্ত্রণ পাবে টাটা গ্রুপ।

জানা গেছে, মালিকানা পরিবর্তনের পর এয়ার ইন্ডিয়ার কর্মীদের চাকরি আগামী এক বছরের জন্য সুনিশ্চিত। এরপর টাটা গ্রুপ সিদ্ধান্ত নেবে, কাকে রাখবে আর কাকে অবসরে পাঠাবে। এছাড়া সবাই পিএফ, গ্র্যাচুইটি ও মেডিক্যালের সুযোগ পাবেন।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa