ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

সেপ্টেম্বরে ৬১ নারী সাংবাদিক হয়রানির শিকার

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২১
সেপ্টেম্বরে ৬১ নারী সাংবাদিক হয়রানির শিকার

বাংলাদেশসহ বিশ্বের ৬১ জন নারী সাংবাদিক সেপ্টেম্বরে হয়রানির শিকার হয়েছেন। এ তথ্য জানিয়েছে নারী সাংবাদিকদের বৈশ্বিক জোট কোয়ালিশন ফর উইমেন ইন জার্নালিজম (সিএফডাব্লিউআইজে)।

 

জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলে জানায়, ১ অক্টোবর প্রকাশিত ‘প্রেস ফ্রিডম স্ট্যাটাস ফর উইমেন জার্নালিস্টস: সেপ্টেম্বর ২০২১’ শীর্ষক প্রতিবেদনে বলা হয়, সেপ্টেম্বরে সাত নারী সাংবাদিকের আইনি হয়রানির মুখোমুখি হওয়ার খবর সামনে এসেছে।  

ওই প্রতিবেদনে বলা হয়, সেপ্টেম্বরে তথ্য সংগ্রহ করতে গিয়ে বিশ্বের ১৩ জন নারী সাংবাদিক হামলা ও হয়রানির শিকার হয়েছেন। এ সময় বাংলাদেশ, লেবানন, তুরস্ক ও যুক্তরাষ্ট্রে নারী সাংবাদিকদের ওপর হামলা ও হয়রানি করা হয়েছে।

এছাড়া আফগানিস্তান, নাইজেরিয়া, মন্টেনেগ্রো, স্লোভেনিয়া, তিউনিসিয়া ও তুরস্কের ১০ নারী সাংবাদিক শারীরিক নিগ্রহের শিকার হয়েছেন। বেলারুশ, চীন, মিয়ানমার, পোল্যান্ড ও রাশিয়ায় সাত নারী সাংবাদিককে বিভিন্ন অভিযোগে আটক করা হয়।  

ভারত, স্লোভেনিয়া ও যুক্তরাষ্ট্রের তিন সাংবাদিককে হুমকি দেওয়া হয়েছে, বিভিন্ন দেশের ২০ জন ট্রলের শিকার হয়েছেন, সুইজারল্যান্ডের এক নারী সাংবাদিক অনলাইনে হয়রানির শিকার ও ভারতের একজন রাতে চলাচলের সময় যৌন হয়রানির শিকার হয়েছেন।  

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa