ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

ইনজেকশন পুশ করে খুনির মৃত্যুদণ্ড কার্যকর 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২১
ইনজেকশন পুশ করে খুনির মৃত্যুদণ্ড কার্যকর  আর্নেস্ট জনসন

ডাকাতির সময় ১৯৯৪ সালে একটি দোকানের তিন কর্মীকে হত্যা করেছিলেন আর্নেস্ট জনসন নামের এক কৃষ্ণাঙ্গ ব্যক্তি। সেই ঘটনায় তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যে স্থানীয় সময় মঙ্গলবার (৫ অক্টোবর) আর্নেস্ট জনসনের শরীরে প্রাণঘাতী ইনজেকশন পুশ করে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, ৬১ বছর বয়সী জনসনকে বুদ্ধি প্রতিবন্ধী দাবি করে অপরাধ ক্ষমার আবেদন জানিয়েছিলেন তার আইনজীবীরা। কিন্তু মিসৌরির সর্বোচ্চ আদালত সেই আবেদনে সাড়া দেননি।

জনসনের আইনজীবীরা আদালতে জানান, পরীক্ষার ফলাফল অনুযায়ী জনসনের আইকিউ লেভেল তৃতীয় শ্রেণির শিক্ষার্থীর সমান। এ ছাড়া জনসনের জন্মের আগে তার মা অন্তঃসত্ত্বা অবস্থায় ব্যাপক মাত্রায় মদ পান করেন। এ জন্য জনসনের শারীরিক সমস্যা ছিল। ২০০৮ সালে তার মস্তিষ্কে অস্ত্রোপচারের মাধ্যমে একটি টিউমার অপসারণ করা হয়। এরপর তার মস্তিষ্ক পঞ্চম টিস্যুবিহীন রয়েছে। তাই তিনি মৃত্যুদণ্ড পাওয়ার যোগ্য নন।  

জনসনের আইনজীবীদের সেই আবেদনকে গুরুত্ব দেননি আদালত। শুনানি শেষে জনসনের মৃত্যুদণ্ড কার্যকর করার আদেশ দেন। এ নিয়ে চলতি বছর যুক্তরাষ্ট্রে সাতজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হলো।  

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa