ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

৬ ঘণ্টায় জাকারবার্গের ক্ষতি ৭০০ কোটি ডলার!

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৯ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২১
৬ ঘণ্টায় জাকারবার্গের ক্ষতি ৭০০ কোটি ডলার!

ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, ম্যাসেঞ্জারসহ অন্য প্ল্যাটফর্মগুলো টানা ছয় ঘণ্টা বন্ধ ছিল। এতে করে তাদের বিপুল পরিমাণ ক্ষতি হয়েছে।

মঙ্গলবার (৫ অক্টোবর) হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, সোমবার রাত থেকে ছয় ঘণ্টার বেশি সময় ব্যাহত হয় অ্যাপগুলোর পরিষেবা। এতে করে ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গের সম্পদের পরিমাণ কমে যায় ৭০০ কোটি ডলার (৭ বিলিয়ন ডলার)।  

জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলে জানায়, ঘটনার পরে শেয়ারবাজারে ফেসবুকের দর পড়ে যায়। প্রতিদিন ফেসবুক ব্যবহার করেন প্রায় দুই বিলিয়ন মানুষ। সোমবার রাতে সেই ব্যবহারও আচমকা চার দশমিক নয় শতাংশ নেমে যায়।  

প্রসঙ্গত, মঙ্গলবার বাংলাদেশ সময় ভোর পৌনে ৪টার দিকে অ্যাপগুলো আবার সচল হয়। প্রতি ঘণ্টায় ফেসবুকের আয় ৫ লাখ ৪৫ হাজার ডলার। এই ছয় ঘণ্টায় তাদের বিপুল ক্ষতি হয়েছে।

বন্ধের কারণ
হোয়াটসঅ্যাপ, ফেসবুক ও ইনস্টাগ্রাম সেবা ব্যাহত হওয়ার বিষয়ে ব্লগ পোস্টে ফেসবুক জানায়, ব্যাকবোন রাউটারে কনফিগারেশন পরিবর্তনের কারণে এমনটি হয়েছিল, যা ডেটা সেন্টারের মধ্যে নেটওয়ার্ক ট্র্যাফিককে সমন্বয় করে।

ফেসবুকের কর্মীরা সংবাদমাধ্যমকে জানান, অভ্যন্তরীণ ভুলের জন্যই এই ঘটনা ঘটেছে। ডোমেইনে ভুল হওয়ার জন্যই গোটা সার্ভার ক্র্যাশ করে। তাদের কেউ কেউ বলছেন, রাউটিং সিস্টেমের গোলমাল থেকে এই ঘটনা ঘটেছে। তবে ইচ্ছাকৃতভাবে এ কাজ করা হয়েছে কি না, তা এখনো জানা যায়নি। ঘটনার পরে ফেসবুকের কারিগরি প্রধান এই বার্তা পাঠিয়েছেন।

বাংলাদেশ সময়: ১১২৯ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।