ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

৪ কৃষককে হত্যা, প্রতিমন্ত্রীর ছেলের নামে মামলা 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২১
৪ কৃষককে হত্যা, প্রতিমন্ত্রীর ছেলের নামে মামলা  নিহত কৃষকের পাশের স্বজনদের কান্না

ভারতে নতুন কৃষি আইনের বিরুদ্ধে বিক্ষোভরত কৃষকদের গাড়ি চাপায় হত্যার ঘটনায় মামলা হয়েছে। আসামি করা হয়েছে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রর ছেলে আকাশ মিশ্র ও তার সহযোগীদের বিরুদ্ধে।

সোমবার (৪ অক্টোবর) হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।  

প্রতিবেদনে বলা হয়, আকাশের বিরুদ্ধে তিকোনিয়া থানায় ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারা (খুন), ১২০ বি ধারা (অপরাধমূলক ষড়যন্ত্র) এবং ১৪৭ ধারায় (হিংসা) মামলা রুজু করেছে পুলিশ। এতে নাম রয়েছে তার কয়েকজন সহযোগীর।  

এর আগে রোববার উত্তরপ্রদেশের লখিমপুর খিরি এলাকায় কৃষি আইনের বিরুদ্ধে বিক্ষোভ করছিলেন কৃষকরা। এ সময় আকাশের গাড়ির ধাক্কায় চারজন কৃষক নিহত হন। এরপর একটি গাড়ি জ্বালিয়ে দেয় উত্তেজিত জনতা। অন্য গাড়িতেও ভাঙচুর করা হয়। এতে আরও চারজন নিহত হন।  

এ ঘটনায় লখিমপুরে জেলা প্রশাসন এবং পুলিশের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন কৃষক নেতারা। সরকারের পক্ষ থেকে সেখানে ছিলেন অতিরিক্ত মুখ্যসচিব দেবেশ চতুর্বেদী।  

কৃষকদের দাবি, প্রতিমন্ত্রী অজয় মিশ্রকে পদত্যাগ করতে হবে। অবিলম্বে গ্রেফতার করতে হবে অজয়ের ছেলে ও সহযোগীদের। নিহত চার কৃষকের পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। সেইসঙ্গে পরিবারের এক সদস্যকে দিতে হবে সরকারি চাকরি।

এ বিষয়ে পুলিশের কর্মকর্তারা বলেন, সেই ঘটনায় চার কৃষকসহ আটজন নিহত হয়েছেন। চারজন ওই গাড়িতে ছিলেন। লখিমপুর খিরির জেলা সদর থেকে ৭০ কিলোমিটার দূরে তিকোনিয়া নামের যে জায়গায় সেই ঘটনা ঘটেছে, সেখানে সহিংসতার আশঙ্কায় পুলিশ মোতায়েন করা হয়েছে। পাঠানো হয়েছে তিন কোম্পানি আধা-সামরিক বাহিনী। জেলায় আংশিকভাবে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। জারি করা হয়েছে ১৪৪ ধারা।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ