ঢাকা, শনিবার, ৩০ আশ্বিন ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

সিরিয়ায় ১০ বছরের যুদ্ধে নিহত সাড়ে তিন লাখ মানুষ 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
সিরিয়ায় ১০ বছরের যুদ্ধে নিহত সাড়ে তিন লাখ মানুষ 

সিরিয়ায় ১০ বছর ধরে চলমান যুদ্ধে অন্তত ৩ লাখ ৫০ হাজার ২০৯ জন নিহত হয়েছে। নিহত প্রতি ১৩ জনের মধ্যে একজন নারী অথবা শিশু রয়েছে।

সিরিয়ার যুদ্ধে সবচেয়ে বেশি মানুষ নিহত হয়েছে আলেপ্পোতে। সেখানে নিহত হয়েছে ৫১ হাজার ৭৩১ জন।  

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘের মানবাধিকার সংস্থার এক প্রতিবেদনে নিহতের এই পরিসংখ্যান তুলে ধরা হয়। নিহতের সংখ্যা আরও বেশি হতে পারে বলে আশঙ্কা করা হয়েছে।  

জাতিসংঘের মানবাধিকার সংস্থাটি দেশটিতে নিহত বেসামরিক নাগরিক এবং যোদ্ধাদের অন্তর্ভুক্ত করে তালিকা প্রকাশ করে। কঠোর পদ্ধতির ওপর ভিত্তি করেই নিহতদের পুরো নাম, তারিখ ও মৃত্যুর স্থান উল্লেখ করা হয়।  

মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিচেল ব্যাচলেট বলেন, আমরা ২০১১ সালের মার্চ থেকে ২০২১ সালের মার্চের মধ্যে সিরিয়ায় সংঘর্ষে নিহত তিন লাখ ৫০ হাজার ২০৯ জনের একটি তালিকা তৈরি করেছি। প্রতিবেদনে প্রকৃত হত্যার চেয়ে কম সংখ্যা উঠে এসছে। প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে।

এর আগে সিরিয়া যুদ্ধে নিহত মানুষের সংখ্যা যাচাইয়ে ২০১৪ সালে জরিপ চালায় জাতিসংঘ। তখন ১ লাখ ৯১ হাজার ৩৬৯ জনের মৃত্যুর খবর পাওয়া যায়।  

প্রসঙ্গত, যুদ্ধ শুরুর ১০ বছর পর সিরিয়ার বেশির ভাগ অঞ্চল এখন বাশার আল–আসাদের দখলে। অন্য অঞ্চলে বিদ্রোহীসহ বিদেশি সেনাদের নিয়ন্ত্রণে।  

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa