ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

পারমাণবিক শক্তিধর ইরানকে ঠেকাতে সৌদির সমর্থন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
পারমাণবিক শক্তিধর ইরানকে ঠেকাতে সৌদির সমর্থন

পারমাণবিক শক্তিধর দেশ হয়ে ওঠা থেকে ইরানকে বিরত রাখার আন্তর্জাতিক প্রচেষ্টাকে সৌদি আরব সমর্থন করে বলে জানিয়েছেন বাদশা সালমান বিন আব্দুল আজিজ।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) সৌদি আরবের সংবাদমাধ্যম আরব নিউজ এক প্রতিবেদনে এ কথা জানায়।

প্রতিবেদনে বলা হয়, বুধবার (২২ সেপ্টেম্বর) জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের আগে ভিডিওবার্তায় বাদশাহ সালমান বলেন, সৌদি আরব মধ্যপ্রাচ্যকে গণবিধ্বংসী অস্ত্র থেকে মুক্ত করার পক্ষে। আমরা ইরানের পারমাণবিক অস্ত্রধারী হওয়া ঠেকানোর আন্তর্জাতিক প্রচেষ্টাকে সমর্থন করি।

২০১৫ সালের পরমাণু চুক্তি পুনর্বহালের লক্ষ্যে বিশ্ব নেতারা তেহরানের সঙ্গে আলোচনা শুরুর প্রস্তুতি নেওয়ার মধ্যে সৌদি আরবের মনোভাব তুলে ধরলেন বাদশাহ।

বক্তব্যে করোনা পরিস্থিতিতে দেশটির বিভিন্ন পদক্ষেপ, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন বিষয় তুলে ধরেন তিনি।

শিয়া ও সুন্নি মুসলিম অধ্যুষিত ইরান এবং সৌদি আরব বহু বছর ধরে পরস্পরের প্রতিদ্বন্দ্বী। দেশ দুটি ইয়েমেন, সিরিয়া ও অন্যান্য অঞ্চলের লড়াইয়ে নিজেদের মিত্রদের সমর্থনের মাধ্যমে ছায়াযুদ্ধে জড়িত। ২০১৬ সালে তারা কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। তবে উত্তেজনা হ্রাসের লক্ষ্যে চলতি বছর নিজেদের মধ্যে আলোচনা শুরু করেছে।

ভিডিও বার্তায় বাদশাহ সালমান বলেন, ইরান একটি প্রতিবেশী রাষ্ট্র। আমরা আশা করি, ইরানের সঙ্গে আমাদের প্রাথমিক আলোচনা আস্থার সম্পর্ক তৈরি করবে। যা সহযোগিতামূলক সম্পর্কের মাধ্যমে নতুন মাত্রা পাবে।

অবশ্য এর আগে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি দেশটির ওপর যুক্তরাষ্ট্র আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারে পারমাণবিক আলোচনা ফের শুরু করতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানান।

অন্যদিকে, সাধারণ পরিষদের অধিবেশন চলাকালে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা সাক্ষাৎ করেছেন বলে জানিয়েছে ইরানের আধা-স্বায়ত্তশাসিত বার্তা সংস্থা মেহর।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa