ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

বিদেশে কয়লা বিদ্যুৎকেন্দ্র করবে না চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
বিদেশে কয়লা বিদ্যুৎকেন্দ্র করবে না চীন

চীন অন্য কোনো দেশে নতুন করে আর কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবে না বলে ঘোষণা দিয়েছে। বৈশ্বিক কার্বন নির্গমণ ঠেকাতে দেশটির এই সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে।

জাতিসংঘের সাধারণ সভায় এই ঘোষণা দেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। খবর বিবিসি।

‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ নামে পরিচিত অবকাঠামো উন্নয়নমূলক কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে বাংলাদেশ, ইন্দোনেশিয়া ও ভিয়েতনামের মতো দেশগুলোতে অর্থ সহায়তা করে আসছে চীন।

তবে এই অর্থায়ন বন্ধে কূটনৈতিক চাপ রয়েছে এশিয়ান জায়ান্টদের ওপর। প্যারিস জলবায়ু চুক্তির লক্ষ্য পূরণের চেষ্টা করছে বিশ্ব।

শি জিনপিং জাতিসংঘের বার্ষিক অধিবেশনে পাঠানো রেকর্ডকৃত এক ভিডিওতে বলেন, সবুজ উন্নয়নে এবং কম কার্বন নিঃসরণ করে, এমন শক্তি উৎপাদনে উন্নয়নশীল দেশগুলোতে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে অর্থায়ন বন্ধ করবে চীন।

তবে এই বিষয়ে আর বিস্তারিত কিছু জানাননি তিনি। এই পদক্ষেপ চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) অধীনে থাকা অনেক উন্নয়নশীল দেশে কয়লা কেন্দ্রের সম্প্রসারণকে সীমিত করতে পারে।

চীনের এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্রের জলবায়ু বিষয়ক দূত জন কেরি। এক বিবৃতিতে তিনি জানান, শি জিনপিংয়ের এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার কথা শুনে সত্যিই আনন্দিত।

চীনের বিআরআই প্রকল্প বিভিন্ন দেশে যোগাযোগ ব্যবস্থা (ট্রেন ও রাস্তা), বন্দর ও কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদনে অর্থায়ন করে আসছে, যার অধিকাংশ উন্নয়নশীল দেশে।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa