ঢাকা, রবিবার, ১১ আশ্বিন ১৪২৮, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৭ সফর ১৪৪৩

আন্তর্জাতিক

বুশকে ‘লেকচার’ দেওয়া মানায় না: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২১
বুশকে ‘লেকচার’ দেওয়া মানায় না: ট্রাম্প জর্জ ডব্লিউ বুশ ও ডোনাল্ড ট্রাম্প।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সন্ত্রাস দমন নিয়ে ‘লেকচার’ দেওয়া জর্জ ডব্লিউ বুশকে মানায় না। কাউকে উপদেশ দেওয়া তার কাজ হতে পারে না।

সোমবার (১৩ সেপ্টেম্বর) রিপাবলিকান দলে তার পূর্বসূরি সাবেক প্রেসিডেন্ট বুশকে আক্রমণ করে এক ই-মেইলে এসব কথা বলেন ট্রাম্প।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, সম্প্রতি পেনসিলভানিয়ায় ৯/১১ সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য দেন বুশ। সেখানে আমেরিকার বাইরের উগ্রবাদীদের সঙ্গে দেশের অভ্যন্তরের উগ্রপন্থিদের তুলনা করেন তিনি। বুশের দেওয়া এ বক্তব্যের জন্যই তাকে একহাত নেন ট্রাম্প।

তিনি বলেন, উগ্রবাদ নিয়ে জর্জ বুশের বক্তৃতা দেখতে হচ্ছে আমাদের! তিনিই আমেরিকাকে আফগানিস্তান ও মরুর দেশগুলোতে যুদ্ধে নিয়ে যান। তিনি সেসব যুদ্ধে হেরেছেন। এখন তিনিই বলছেন, আমেরিকার ডানপন্থিরা বাইরের উগ্রবাদীদের চেয়ে ভয়ঙ্কর!

২০০১ সালের ১১ সেপ্টেম্বর সন্ত্রাসী হামলার সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন বুশ। এ হামলার জেরে তার নির্দেশে আফগানিস্তানসহ একাধিক দেশে সামরিক অভিযানে যায় যুক্তরাষ্ট্র। এর মধ্যে আফগানিস্তানে ২০ বছর যুদ্ধ করে দেশটি। বুশের শুরু করা এ যুদ্ধ গত মাসে আনুষ্ঠানিকভাবে শেষ হয়।

ট্রাম্প বলেন, বুশ কেন যুদ্ধে ট্রিলিয়ন ডলার ব্যয় করেছিলেন? এ অর্থ ব্যয়ই লাখো মানুষের মৃত্যুর কারণ। তিনি প্রেসিডেন্ট হিসেবে ব্যর্থ। এ কারণে তার লেকচার দেওয়া মানায় না।

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa