ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

শেষ রক্তবিন্দু দিয়ে তালেবানের বিরুদ্ধে লড়ে যাওয়ার হুঙ্কার মাসুদের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২১ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২১
শেষ রক্তবিন্দু দিয়ে তালেবানের বিরুদ্ধে লড়ে যাওয়ার হুঙ্কার মাসুদের

ঢাকা: পঞ্জশির উপত্যকার বিস্তীর্ণ এলাকা তালেবানের কব্জায় এলেও লড়াই চালাতে বদ্ধপরিকর ‘ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট’ (নর্দার্ন অ্যালায়েন্স)-এর নেতা আহমেদ মাসুদ।  

সোমবার (০৬ সেপ্টেম্বর) এক ভিডিও বার্তায় তিনি বলেন, ‘আমরা এখনও পঞ্জশিরে তালেবানের বিরুদ্ধে প্রতিরোধ চালিয়ে যাচ্ছি।

শেষ রক্তবিন্দু পর্যন্ত চালিয়ে যাব। ’

এদিন সকালে খবর আসে তালেবান বাহিনী খুন করেছে নর্দার্ন অ্যালায়েন্সের মুখপাত্র ফাহিম দাস্তিকে। এর কিছুক্ষণ পরেই নেটমাধ্যমে ওই ভিডিও বার্তা প্রকাশ করেন মাসুদ। এমনকি, তালেবান মুখপাত্র জবিরুল্লা মুজাহিদ দাবি করেন পঞ্জশিরে মাসুদের বাড়িরও দখল নিয়েছেন তারা। এই দাবির পক্ষে ছবি এবং ভিডিও প্রকাশ করে তালেবান। তাতে দেখা যায় মাসুদের বাড়ির সামনে দাঁড়িয়ে রয়েছেন তালেলবান যোদ্ধারা।

দাস্তির পাশাপাশি, পঞ্জশিরে সোমবার তালিব বাহিনীর সঙ্গে লড়াইয়ে নিহত হয়েছেন মাসুদের আত্মীয় আমির সাহিব আহমেদ মাসুদ এবং নর্দার্ন অ্যালায়েন্সের অন্যতম কমান্ডার সাহিব আব্দুল ওয়াদুদ জোহর।

ভিডিও বার্তার মাসুদ আরও বলেছেন, ‘পঞ্জশিরে পাকিস্তান সেনা তালিবানের হয়ে লড়ছে। তারাই আমার পরিজন এবং ফাহিমকে খুন করতে তালিবানকে সাহায্য করছে। ’

আফগানিস্তানে পাক বাহিনী এবং তার দোসর তালিবানের অত্যাচার দেখেও আন্তর্জাতিক মহল নীরব কেন, সে প্রশ্নও তুলেছেন মাসুদ। তিনি বলেন, ‘গোটা বিশ্ব জানে পাকিস্তানই তালিবানের মদতদাতা। তবুও কেউ কিছুই বলছে না। ’

মাসুদের বাবা আহমেদ শাহ মাসুদ প্রায় আড়াই দশক আগে তালেলবান বিরোধী নর্দার্ন অ্যালায়্যান্স-এর প্রতিষ্ঠা করেছিলেন। সে সময়ও পঞ্জশিরের দখল নিতে পারেনি তালেবান। ২০০১-এ টুইট টাওয়ার হামলার দু’দিন আগে সাংবাদিকের ছদ্মবেশে আল কায়দার মানববোমা হামলায় তিনি নিহত হয়েছিলেন।

মাসুদের এই বিবৃতির কয়েক ঘণ্টা আগেই রক্তপাত এড়াতে তালিবানের সঙ্গে আলোচনার বার্তা দিয়েছিল নর্দার্ন অ্যালায়েন্স। পঞ্জশিরে তালিবান বিরোধী লড়াইয়ের আর এক মুখ, আফগানিস্তানের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ্ দেশ ছেড়ে তাজিকিস্তানে আশ্রয় নিয়েছে বলে সোমবার দাবি করেছে তালিবান। যদিও তা খারিজ করে ভিডিও-বার্তায় সালেহ্ জানিয়েছেন, তিনি পঞ্জশিরেই রয়েছেন।

পাক বিমানবাহিনীর ধারাবাহিক বিমানহানা এবং তালিবান-পাক যৌথ বাহিনীর অভিযানে পঞ্জশির উপত্যকার জনবসতিগুলি হাতছাড়া হলেও এখনও মাসুদের তাজিক যোদ্ধারা হিন্দুকুশের দুর্গম পাহাড়ি এলাকা নিয়ন্ত্রণে রেখেছেন বলে পশ্চিমী সংবাদমাধ্যমগুলি জানিয়েছে। সেখান থেকে তালেবান বাহিনীর বিরুদ্ধে দীর্ঘকালীন গেরিলা যুদ্ধও চালাতে পারেন তিনি। ঠিক যেমন রণকৌশলে আশির দশকে সোভিয়েত সেনার মোকাবিলা করেছিলেন ‘সিনিয়র মাসুদ’।

বাংলাদেশ সময়: ০২১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২১
এসকে/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।