ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সেনা সরিয়ে নেওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্রকে তালেবানের হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৮ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২১
সেনা সরিয়ে নেওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্রকে তালেবানের হুঁশিয়ারি

আফগানিস্তান থেকে বিদেশি সেনা সরিয়ে নেওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে তালেবান। আগামী ৩১ আগস্টের পর আফগানিস্তানে বিদেশি সেনা থাকলে পরিণতি ভালো হবে না বলে সতর্ক করেছে দেশটি।

এদিকে, আফগানিস্তান থেকে ৩১ আগস্টের মধ্যে যুক্তরাষ্ট্র বিদেশি সেনা সরিয়ে নিতে চাইলেও মিত্রদের পক্ষ থেকে সময়সীমা বাড়ানোর চাপ রয়েছে। এ বিষয়ে আগামী ২৪ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত নেবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

পেন্টাগন বলছে, এখন সময়সীমা বাড়ানোর সময় নয়, যদিও মিত্র দেশ যুক্তরাজ্য, ফ্রান্স এবং জার্মানি জি-৭ শীর্ষ সম্মেলনে চাপ বাড়াবে।

এদিকে, আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসিকে তালেবান বলেছে, এখন সেনা প্রত্যাহার না করে সময় বাড়ালে তা চুক্তি লঙ্ঘন হবে। যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য যদি আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার অব্যাহত রাখতে অতিরিক্ত সময় চায় তবে তালেবান তাতে সম্মতি দেবে কিনা-এমন প্রশ্নে মুখপাত্র সুহাইল শাহিন বলেন, অবশ্যই নয়; বরং এতে তাদের ভয়াবহ পরিণতি ভোগ করতে হবে।

এ মুখপাত্র বলেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাদের সব সেনা সদস্যকে সরিয়ে নেওয়ার বিষয়ে যে সময়সীমা দিয়েছিলেন অর্থাৎ ৩১ আগস্টের মধ্যে তা সম্পন্ন করতে হবে। যদি তারা সময় বাড়াতে চায় তবে বুঝতে হবে তাদের অন্য চিন্তা রয়েছে। কিন্তু আফগানিস্তানে বিদেশি সেনাদের আর প্রয়োজন নেই।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২১
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।