ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ব্রিটেন সফরে প্রতিবাদের মুখে পোপ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১০
ব্রিটেন সফরে প্রতিবাদের মুখে পোপ

লন্ডন: ব্রিটেন সফরকালে এই প্রথম বড় ধরনের প্রতিবাদের মুখে পড়লেন পোপ ষোড়শ বেনেডিক্ট। এ ঘটনায় সন্ত্রাসী হামলার পরিকল্পনাকারী সন্দেহে ছয় পরিচ্ছন্নতাকর্মীকে আটক করে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ।



সফরের অংশ হিসেবে পোপ (৮৩) লন্ডনের হাইড পার্কের খোলা মাঠে রাতব্যাপী প্রার্থনা পরিচালনা করবেন এবং রোমান ক্যাথলিক ওয়েস্টমিনিস্টিার ক্যাথাড্রালের একটি সমাবেশে যোগ দিবেন। উভয় স্থানেই হাজার হাজার মানুষ জড়ো হবেন বলে আশা করা হচ্ছে।

পরে কঠোর নিরাপত্তার মধ্যে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।

তবে প্রার্থনা চলাকালে সেখানে প্রায় দুই হাজার প্রতিবাদকারী জড়ো হবেন বলে আয়োজকরা ধারণা করছেন। পরে তারা মধ্য লন্ডনের ডাউনিং স্ট্রীটে সমাবেশ করবেন।

মূলত ক্যাথলিক যাজকদের দ্বারা নিপীড়নের শিকার, নিরীশ্বরবাদী, গর্ভপাতে বিশ্বাসী এবং বিক্ষোভকারীদের সম্মিলিত জোট এ প্রতিবাদে অংশ নেবেন।

রাজকীয় আমন্ত্রণের অংশ হিসেবে চার দিনের এ সফরে এটাই হবে রোমান ক্যাথলিক চার্চের বিরুদ্ধে প্রথম বড় ধরনের প্রতিবাদ।

এ কারণে কঠোর নিরাপত্তা ব্যবস্থা হাতে নিয়েছে ব্রিটেন। এর অংশ হিসেবে রাজধানীর বড় রাস্তাগুলো বন্ধ করে দেওয়াসহ পোপের চলাচলের রাস্তাগুলোও বন্ধ করে দেওয়া হয়েছে।

এদিকে গ্রেপ্তারকৃত ছয়জনের মধ্যে পাঁচজন একটি পরিবেশবাদী সংগঠনের হয়ে সড়ক পরিচ্ছন্নতাকর্মী হিসেবে কাজ করতেন বলে লন্ডনের ওয়েস্টমিনিস্টার ব্যুরো থেকে নিশ্চিত করা হয়েছে। তবে আগাম সতর্কতার অংশ হিসেবে তাদের আটক করা হয়েছে বলেও পুলিশ সূত্রে জানা যায়

এছাড়া গ্রেপ্তারের ঘটনা সফরের জন্য তাদের বিদ্যমান পরিকল্পনায় কোনো পরিবর্তন আনবেনা বলেও নিরাপত্তা বাহিনী সূত্রে জানা যায়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১১:৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।