ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

মহাবিশ্ব নিয়ে বই লিখেছে ১০ বছরের বিস্ময় শিশু 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৮ ঘণ্টা, জুলাই ৩১, ২০২১
মহাবিশ্ব নিয়ে বই লিখেছে ১০ বছরের বিস্ময় শিশু 

কলকাতার বিস্ময় শিশু, অসাধারণ মেধাবী রেয়াংশ দাস। মাত্র ১০ বছর বয়সেই সে অ্যাস্ট্রোফিজিক্সের ওপর বই লিখে ফেলেছে।

তার এই প্রতিভা দেখে হতবাক পুরো বিশ্ব। বইটির নাম, দ্যা ইউনির্ভাস দ্যা পাস্ট, দ্যা প্রেজেন্ট দ্যা ফিউচার (The Universe The Past, The Present and the Future)।  

নাম দেখেই বোঝা যাচ্ছে বিজ্ঞান ও জ্যোতির্বিজ্ঞানের নানা রহস্য তুলে ধরা হয়েছে এই বইটিতে। বইটিতে উল্লেখ করা হয়েছে, একটি তারা সেটি পৃথিবীর চেয়ে বয়সে বড় হতে পারে।  
বিগ ব্যাং থিওরি যেখানে উল্লেখ করা হচ্ছে একাধিক ইউনিভার্স থাকতে পারে। তারার জীবন চক্র, সৌর জগৎ, ডার্ক অ্যানার্জিসহ নানা বিষয় তুলে ধরেছে ছোট্ট রেয়াংশ।  

গবেষক নন্দিতা রাহা জানিয়েছেন,  মহাবিশ্ব সম্পর্কে রেয়াংশের ধারণা অত্যন্ত পরিষ্কার। আসলে সেই ৫ বছর বয়স থেকেই আকাশের তারা, নক্ষত্র, এই বিশ্বের বাইরেও কী আছে এসব নিয়ে রেয়াংশের আগ্রহ গড়ে ওঠে।  

রেয়াংশ বলে, আমি রাতের আকাশের দিকে তাকিয়ে থাকতাম। আর ভাবতাম এই যে আলোকবিন্দু এগুলো আসলে কী, কীভাবে এগুলো তৈরি হয় কেন আমি এখানে এসেছি? এসবের উত্তর পেতে সে জ্যোতির্বিজ্ঞানের ওপর নানা বই পড়তে শুরু করে।  

তার মা সোহিনী রাউথ জানিয়েছেন, প্রথমে সে ট্যাব নিয়ে খেলত। এরপর মহাকাশের ওপর নানা ভিডিও দেখা শুরু করে। ৫ বছর বয়স থেকেই ফিজিক্সের নানা থিওরি সে বলতে শুরু করে। বিশেষজ্ঞদের কাছেও নিয়ে গিয়েছি। তারা জানিয়েছেন রেয়াংশ যা বলছে তা সঠিক।  

বাংলাদেশ সময়: ১০২৮ ঘণ্টা, জুলাই ৩১, ২০২১ 
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।