ঢাকা, শনিবার, ১০ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬ সফর ১৪৪৩

আন্তর্জাতিক

তালেবানের প্রতিনিধি দলের চীন সফর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, জুলাই ২৯, ২০২১
তালেবানের প্রতিনিধি দলের চীন সফর

আফগানিস্তান তালেবানের রাজনৈতিক কার্যালয়ের মুখপাত্র নাঈম ওয়ার্দাক একটি টুইটার পোস্টে বলেছেন, মঙ্গলবার কার্যালয়ের প্রধান মোল্লা আব্দুল গনি বারাদারের নেতৃত্বে নয় সদস্যের একটি প্রতিনিধিদল চীন সফর করেছে।

তালেবান প্রতিনিধি দল দুই দিনের সফরে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-এর সাথে সাক্ষাৎ করে।

 

নাঈম ওয়ার্দাকের মতে, প্রতিনিধিদলের মধ্যে ছিলেন মোল্লা আব্দুল গনি বারাদার, সুহাইল শাহীন, আব্দুল সালাম হানাফি, খাইরুল্লাহ খাইরখাও, শাহাবুদিন দেলাওয়ার, মাটিউল্লাহ খালস, এমার ইয়াসের, নেব্রাসুলহক আজিজ এবং মুখপাত্র নিজেই।

চীনের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক, শান্তি প্রক্রিয়া এবং অন্যান্য প্রাসঙ্গিক বিষয় নিয়ে আলোচনার লক্ষ্যে এই সফর বলে জানা গেছে।

নাঈম ওয়ার্দাক বেশ কয়েকটি টুইটে বলেন, প্রতিনিধি দল চীনকে আশ্বাস দিয়েছে যে তারা প্রতিবেশী দেশগুলোর জন্য কোনো হুমকি সৃষ্টি করবে না এবং চীনও অন্যের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার অঙ্গীকার করেছে। দেশটি আফগানিস্তানের শান্তি প্রক্রিয়ায় অবদান রাখবে।

ইরানের রাজধানী তেহরানে আফগান সরকারের প্রতিনিধি দলের সাথে বৈঠকের পর তালেবানরা সর্বশেষ রাশিয়া সফর করে।  

কাতারে আবদুল্লাহ আবদুল্লাহর নেতৃত্বে আফগান প্রতিনিধিদলের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠক আশাব্যঞ্জক বলে মনে করা হচ্ছে এবং অদূর ভবিষ্যতে উভয় পক্ষই আবার বৈঠক করতে যাচ্ছে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, জুলাই ২৯, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa