ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

বাসাভারাজ বোম্মাই কর্ণাটকের নতুন মুখ্যমন্ত্রী 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, জুলাই ২৮, ২০২১
বাসাভারাজ বোম্মাই কর্ণাটকের নতুন মুখ্যমন্ত্রী 

ইয়েদুরাপ্পার সোমবার পদত্যাগের পর বুধবার ভারতের কর্ণাটকের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন বাসাভারাজ বোম্মাই।  

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুতে একটি সংক্ষিপ্ত অনুষ্ঠানের মধ্যে দিয়ে রাজ্য গভর্নর থাওয়ার চাঁদ গেহলটের কাছে শপথ নেন বোম্মাই।

কর্ণাটকে কাকে মুখ্যমন্ত্রী করা হবে, সে জন্য গতকাল মঙ্গলবার রাজ্য বিধানসভার বিজেপি সদস্যরা একটি বৈঠক করেন। এই বৈঠকে সিদ্ধান্ত হয় ৬১ বছর বয়সী বোম্মাই হবেন পরবর্তী মুখ্যমন্ত্রী।

কর্ণাটকের লিঙ্গায়েত সম্প্রদায়ের নেতা বোম্মাই। ইয়েদুরাপ্পাও ছিলেন একই সম্প্রদায়ের নেতা। কর্ণাটকের ৬ কোটি ৮০ লাখ মানুষের মধ্যে ১৬ শতাংশ এই সম্প্রদায়ের।  

বাসাভারাজ বোম্মাইয়ের বাবা আর এস বোম্মাই ছিলেন জনতা দল ইউনাইটেডের নেতা। ১৯৮০-এর দশকে রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন তিনি। এরপর তার ছেলে বাসাভারাজ বোম্মাই ২০০৮ সালে জনতা দল ইউনাইটেড ছেড়ে বিজেপিতে যোগ দেন। তিনি এনডিটিভিকে বলেন, তিনি কখনোই এমন কিছু প্রত্যাশা করেননি। শুধু ‘কঠোর পরিশ্রমের’ ওপর বিশ্বাস ছিল তাঁর।

এর আগে গত সোমবার পদত্যাগ করেন বি এস ইয়েদুরাপ্পা। এইচ ডি কুমারাস্বামীর নেতৃত্বাধীন জোট সরকারের পতনের পর ২০১৯ সালে মুখ্যমন্ত্রী হন ইয়েদুরাপ্পা। এ নিয়ে চারবার মুখ্যমন্ত্রী হয়েছিলেন তিনি। কিন্তু কর্ণাটকের এই মুখ্যমন্ত্রী কখনোই মেয়াদ পূরণ করতে পারেননি।   

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, জুলাই ২৮, ২০২১
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।