ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

জার্মানিতে টিকা না নিলে কমতে পারে স্বাধীনতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৯ ঘণ্টা, জুলাই ২৬, ২০২১
জার্মানিতে টিকা না নিলে কমতে পারে স্বাধীনতা

ঢাকা: জার্মানিতে যারা করোনাভাইরাস প্রতিরোধক টিকা নেবেন না তাদের চলাফেরার স্বাধীনতা কমে আসতে পারে বলে জানিয়েছে অ্যাঙ্গেলা ম্যার্কেল সরকার।

জার্মান চ্যান্সেলরের জেষ্ঠ্য উপদেষ্টা হেলগে ব্রাউন বলেন, ‘সুযোগ থাকা সত্ত্বেও যারা টিকা নেবেন না তাদের ক্ষেত্রে যারা টিকা নিয়েছেন তাদের তুলনায় চলাফেরার স্বাধীনতা কমিয়ে আনা হতে পারে।

’ 
খবর: ডয়েচে ভেলে।  

তিনি বলেন, ‘যারা টিকা নেবেন না তাদের বার, সিনেমা হল কিংবা খেলার মাঠে প্রবেশ করতে বাধা দেওয়া হতে পারে। ’

ইউরোপের দেশ জার্মানিতে করোনার তৃতীয় ঢেউ চলছে। এরমধ্যে পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও গত দুই সপ্তাহ ধরে সংক্রমণের হার আবারও বাড়ছে।

রবার্ট কখ ইনস্টিটিউটের তথ্য বিশ্লেষণ করে সংবাদমাধ্যম দ্যা লোকাল জানায়, জার্মানিতে গত শুক্রবার প্রতি লাখে সংক্রমণের হার ছিল ১৩ দশমিক দুই ভাগ। তার আগে সংক্রমণের হার ছিল ১২ দশমিক দুই ভাগ। আর ৬ জুলাই সংক্রমণের হার ছিল চার দশমিক নয় ভাগ।

সংক্রমণের এমন ঊর্ধ্বগতির কারণে দেশটিতে করোনার চতুর্থ ঢেউয়ের শঙ্কা প্রকাশ করছে স্বাস্থ্য বিশেষজ্ঞরা।  

এদিকে, করোনা সংক্রমণ ঠেকাতে সবাইকে টিকাদানের চেষ্টা করছে সরকার। সবর্শেষ তথ্য অনুযায়ী, দেশটিতে প্রাপ্তবয়স্কদের শতকরা ৬০ ভাগ ইতোমধ্যে অন্তত এক ডোজ টিকা পেয়েছেন। তবে টিকাদান প্রক্রিয়া ধীর গতিতে চলছে বলে দাবি করেছেন সমালোচকরা।

হেলগে ব্রাউন বলেন, ‘জার্মানিতে করোনাভাইরাসের চতুর্থ ঢেউয়ের মারাত্মক প্রভাব পড়তে পারে। করোনা টেস্টে সংক্রমণের ঊর্ধ্বগতি পাওয়া গেলে যারা টিকা নেননি তাদের সামাজিক যোগাযোগ এড়িয়ে চলতে হবে। ’

পেশায় চিকিৎসক এ উপদেষ্টা বলেন, ‘টিকার ফলে আমরা সংক্রমণ থেকে শতকরা ৯০ ভাগ সুরক্ষিত থাকি। আর তাই যারা টিকা পেয়েছেন তারা যারা পানননি তাদের তুলনায় বেশি স্বাধীনতা ভোগ করবে। ’

বাংলাদেশ সময়: ০৭২৯ ঘণ্টা, জুলাই ২৬, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।