ঢাকা, শুক্রবার, ৯ আশ্বিন ১৪২৮, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৫ সফর ১৪৪৩

আন্তর্জাতিক

কান্দাহারে তালেবান অবস্থানে মার্কিন বিমান হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৯ ঘণ্টা, জুলাই ২৪, ২০২১
কান্দাহারে তালেবান অবস্থানে মার্কিন বিমান হামলা বিমান হামলার ফাইল ছবি

আফগানিস্তানের কান্দাহার প্রদেশে তালেবান অবস্থানে বিমান হামলা চালানোর বিষয়টি নিশ্চিত করেছে আমেরিকা।  

মার্কিন কর্মকর্তারা বলেছেন, দেশটির সেনারা গত কয়েকদিনে আফগান নিরাপত্তা বাহিনীর সমর্থনে তালেবান অবস্থানে কয়েক দফা বিমান হামলা চালানো হয়েছে।

তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ কান্দাহারসহ আরও কয়েকটি অঞ্চলে তাদের অবস্থানে মার্কিন বিমান বাহিনীর বোমাবর্ষণের খবর নিশ্চিত করে বলেছেন, এ ধরনের হামলার ব্যাপারে তালেবান নির্লিপ্ত থাকবে না।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনের মুখপাত্র জন এফ কিরবি শুক্রবার (২৩ জুলাই) এক সংবাদ সম্মেলনে আফগানিস্তানে তালেবান অবস্থানে কয়েক দফা বিমান হামলার কথা নিশ্চিত করলেও এ সম্পর্কে বিস্তারিত তথ্য জানাতে অপারগতা প্রকাশ করেন।  

জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, মার্কিন বিমান হামলায় তাদের কেউ হতাহত হয়নি। তিনি বলেন, দোহা শান্তি চুক্তি লঙ্ঘন করে আমেরিকা এ হামলা চালিয়েছে এবং তালেবান এর জবাব দেবে।

দোহা চুক্তির অন্যতম গুরুত্বপূর্ণ ধারা ছিল সহিংসতা বন্ধ করা। আফগান সরকার ও তার আন্তর্জাতিক মিত্ররা গত এক বছর ধরে তালেবানকে সেদেশে সহিংসতার বিস্তার ঘটানোর জন্য অভিযুক্ত করে আসছে। তালেবান গত কয়েক সপ্তাহ ধরে আফগানিস্তানজুড়ে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে হামলা জোরদার করেছে।

সূত্র: পার্সটুডে

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, জুলাই ২৪, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa