ঢাকা, শুক্রবার, ৯ আশ্বিন ১৪২৮, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৫ সফর ১৪৪৩

আন্তর্জাতিক

ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সম্ভাবনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, জুলাই ২৩, ২০২১
ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সম্ভাবনা ফাইল ছবি

চলতি বছরের শেষ নাগাদ ইরাক থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করার লক্ষ্যে দু’দেশের কর্মকর্তাদের মধ্যে আলোচনা চলছে বলে জানা গেছে।

মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে সেদেশের দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, ইরাক থেকে ২০২১ সালের শেষ নাগাদ মার্কিন সেনা প্রত্যাহার করার লক্ষ্যে একটি সমঝোতায় পৌঁছার চেষ্টা করছেন দু’দেশের কর্মকর্তারা।

দৈনিকটির বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা স্পুৎনিক আরও জানায়, ‘মার্কিন যুক্তরাষ্ট্র ও ইরাকের শীর্ষস্থানীয় কর্মকর্তারা একটি যৌথ বিবৃতি প্রকাশের লক্ষ্যে কাজ করছেন, যেখানে চলতি বছরের শেষ নাগাদ ইরাক থেকে মার্কিন সশস্ত্র বাহিনী প্রত্যাহারের ঘোষণা থাকবে। ’

একই সঙ্গে ওয়াল স্ট্রিট জার্নাল বলেছে, তবে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) মতো উগ্র জঙ্গি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে যুদ্ধে ইরাকি সেনাবাহিনীকে প্রশিক্ষণ ও সহযোগিতা করার লক্ষ্যে কিছু মার্কিন সেনা ইরাকে রেখে দেওয়ার ব্যাপারেও আলোচনা চলছে।

২০২০ সালের ০৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন সন্ত্রাসী সেনাদের চালানো ড্রোন হামলায় ইরানের কুদস ফোর্সের তৎকালীন কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলেইমানি নিহত হন। সে সময় ইরাকের বিভিন্ন শহরে মার্কিন সেনা উপস্থিতির বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ হয়। ইরাকি জনগণ তাদের দেশ থেকে মার্কিন সেনা সরিয়ে নেওয়ার দাবি জানান। সেইসঙ্গে ওই বছরেরই ০৫ জানুয়ারি ইরাকি পার্লামেন্টে একটি প্রস্তাব পাস হয় যাতে বলা হয়, দেশটি থেকে নিঃশর্তভাবে সব মার্কিন সেনা প্রত্যাহার করতে হবে।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, জুলাই ২৩, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa