ঢাকা, সোমবার, ১৮ শ্রাবণ ১৪২৮, ০২ আগস্ট ২০২১, ২২ জিলহজ ১৪৪২

আন্তর্জাতিক

মহাকাশ পর্যটনের বাজার দখলে ১০০ কিমি উচ্চতা ছুলেন বেজোস 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪১ ঘণ্টা, জুলাই ২২, ২০২১
মহাকাশ পর্যটনের বাজার দখলে ১০০ কিমি উচ্চতা ছুলেন বেজোস  জেফ বেজোস

ঢাকা: কলোনি গড়ে মহাকাশকে লাখো মানুষের বাসযোগ্য করে তোলার যে স্বপ্ন দু’দশক আগে দেখেছিলেন পৃথিবীর সব থেকে ধনী ব্যক্তি জেফ বেজোস, মঙ্গলবার সেই পরীক্ষার প্রথম ধাপে সফল হলেন তিনি। এই দিন নিজের সংস্থার তৈরি মহাকাশযানে চেপে বেজোস পৌঁছে গেলেন পৃথিবী ও মহাকাশের সীমান্ত-রেখায়।

সেই কারম্যান লাইনে কাটালেন প্রায় ১০ মিনিট ২০ সেকেন্ড। তার পর নিরাপদেই ফিরে এলেন পৃথিবীর মাটিতে।

মহাকাশ পর্যটনের বাজার দখল করতে মাত্র ৯ দিন আগে মহাশূন্যে পাড়ি জমিয়েছিলেন ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্র্যানসন। নিজের সংস্থা ‘ভার্জিন গ্যালাকটিক’-এর তৈরি মহাকাশযানে চেপে মাটি থেকে ৮০ কিলোমিটার উচ্চতায় পৌঁছে গিয়েছিলেন তিনি। প্রতিযোগিতায় তাকে ছাড়িয়ে গিয়ে ১০০ কিলোমিটার উচ্চতা ছুঁয়ে ফিরলেন অ্যামাজন প্রতিষ্ঠাতা বেজোস।

২০ জুলাই (মঙ্গলবার) স্থানীয় সময় সকাল সাড়ে ৭টা নাগাদ টেক্সাসের মরুপ্রায় এলাকার ‘লঞ্চ সাইট ১’ থেকে ছাড়ল বেজোসের মহাকাশযান। নিজের সংস্থা ‘ব্লু অরিজিন’-এর তৈরি সেই যানের নাম ‘নিউ শেপার্ড’। এ সময় ৫৭ বছরের বেজোসের সফরসঙ্গী হয়ে প্রবীণতম মহাকাশচারী হিসেবে রেকর্ড গড়লেন আমেরিকার ৮২ বছরের প্রাক্তন মহিলা বিমানচালক ওয়ালি ফাঙ্ক। আর সর্বকনিষ্ঠ মহাকাশযাত্রী হিসেবে রেকর্ড গড়লেন আর এক সহযাত্রী অলিভার ডিমেন নামে ১৮ বছরের এক ডাচ কিশোর।

বাংলাদেশ সময় ০১৩৯ ঘণ্টা, জুলাই ২২, ২০২১
এসকে/আরএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa