ঢাকা, বুধবার, ৭ আশ্বিন ১৪২৮, ২২ সেপ্টেম্বর ২০২১, ১৩ সফর ১৪৪৩

আন্তর্জাতিক

চীনে সন্তানকে স্কুলে পাঠাতে টিকা নিতে হবে পরিবারের সবাইকে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৬ ঘণ্টা, জুলাই ১৬, ২০২১
চীনে সন্তানকে স্কুলে পাঠাতে টিকা নিতে হবে পরিবারের সবাইকে

ঢাকা: পরিবারের সব সদস্য টিকা না নেওয়া পর্যন্ত শিক্ষার্থীদের স্কুলে ফেরার অনুমতি দেবে না চীন সরকার। এছাড়া দেশটির বিভিন্ন শহর কর্তৃপক্ষ জানিয়েছে, সেখানকার হাসপাতাল সুপারমার্কেটগুলোতে প্রবেশ করতে হলেও সবাইকে টিকা নিতে হবে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদ মাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, চলতি বছরের মধ্যে দেশের ৬৪ শতাংশ মানুষকে টিকাদানের আওতায় আনতে চাইছে চীন। ঝুঁকি এড়াতে ইউরোপের দেশ ফ্রান্স ও গ্রিসের মতো বাধ্যতামূলক টিকাদান প্রক্রিয়া শুরু করেছে দেশটি। আগামী সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে চাইছে চীন সরকার।

সম্প্রতি চীনের গুয়াংসি প্রদেশের বেইলিউ শহর কর্তৃপক্ষ সেখানকার বাসিন্দাদের বলেছে, যারা দ্রুত সন্তানকে স্কুলে পাঠাতে চান সে সব পরিবারের সদস্যরা দ্রুত টিকা নিয়ে নিন। সব বয়সী শিক্ষার্থী পরিবারের জন্য এ নিয়ম প্রযোজ্য। চীনের গুয়াংসি ও হেনানসহ বেশ কয়েকটি প্রদেশের স্থানীয় সরকার একই ধরনের নির্দেশনা জারি করেছে।

এসব নির্দেশনায় বলা হয়, যেসব শিক্ষার্থীর পরিবার এরই মধ্যে টিকা নিয়েছে, তারা আগামী সেমিস্টারের ক্লাসে যোগ দিতে পারবেন।

অপরদিকে, সানচি প্রদেশের হানচেং শহর কর্তৃপক্ষ সেখানকার বাসিন্দাদের বলেছে, যারা এখনও টিকা নেননি, তারা হোটেল, রেস্তোরাঁ ও বিনোদনকেন্দ্রগুলোতে প্রবেশ করতে পারবেন না।

বাংলাদেশ সময়: ২২২২ ঘণ্টা, জুলাই ১৬, ২০২১
এমইউএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa