ঢাকা, বুধবার, ৭ আশ্বিন ১৪২৮, ২২ সেপ্টেম্বর ২০২১, ১৩ সফর ১৪৪৩

আন্তর্জাতিক

পুলিৎজারজয়ী ফটো সাংবাদিক দানিশ সিদ্দিকী আফগানিস্তানে নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, জুলাই ১৬, ২০২১
পুলিৎজারজয়ী ফটো সাংবাদিক দানিশ সিদ্দিকী আফগানিস্তানে নিহত

আফিগানিস্তানের কান্দাহারে তালেবান ও আফগান বাহিনীর সংঘর্ষের মধ্যে পড়ে নিহত হয়েছেন পুলিৎজার জয়ী ভারতীয় ফটো সাংবাদিক দানিশ সিদ্দিকী।

তিনি ছিলেন ভারতে বার্তা সংস্থা রয়টার্সের প্রধান ফটো সাংবাদিক।

৪০ বছর বয়সী দানিশ সিদ্দিকীর বাড়ি মুম্বাইয়ে। জামিয়া মিলিয়া ইসলামিয়ার ছাত্র ছিলেন তিনি। ভারতের প্রথম পুলিৎজার জয়ী চিত্রসাংবাদিক।

আফগানিস্তানের যুদ্ধ পরিস্থিতির ছবি তুলতে তিনি কয়েকদিন আগে সেখানে গিয়েছিলেন। আফগান সেনাবাহিনীর সঙ্গে থেকে কাজ করছিলেন তিনি। শুক্রবার সংবাদ সংস্থা জানিয়েছে, কন্দহরের স্পিন বোলডাক জেলায় সংঘর্ষের মধ্যে পড়ে নিহত হয়েছেন দানিশ।

টুইটারে এক সাংবাদিকের দেওয়া তথ্য অনুযায়ী বৃহস্পতিবার রাতেই গুরুতর জখম হয়েছিলেন দানিশ। তিনি আফগান সেনা শিবিরেই ছিলেন। তাকে আহত অবস্থায় শিবিরে রেখেই আফগান সেনারা তালিবান বিরোধী অভিযানে গিয়েছিলেন। কিন্তু শুক্রবার সকালে ফের তালিবানি হামলার মুখে পড়ে আফগান সেনারা। ঘটনাস্থলেই মৃত্যু হয় দানিশের।

টেলিভিশন সাংবাদিক হিসেবে ক্যারিয়ার শুরু করলেও ফটো সাংবাদিকতাকেই পেশা হিসেবে বেছে নিয়েছিলেন দানিশ। ২০১০ সালে রয়টার্সে শিক্ষানবীশ চিত্র সাংবাদিক হিসেবে যোগ দেন। তার ছয় বছরের মধ্যেই ইরাকের মসুলের যুদ্ধের ছবি তুলতে যান দানিশ। ২০১৫ সালে নেপালের ভূমিকম্পের ছবিও তোলেন। ২০১৯-২০ সালে হংকং প্রোটেস্ট, ২০২০ সালে দিল্লির দাঙ্গার ছবিও তোলেন এই চিত্র সাংবাদিক।

আফগানিস্তান থেকে বিদেশি সেনা সরিয়ে নেওয়া শুরু হতেই তালেবানরা দেশটির জেলাগুলো দখলে নিতে থাকে। এরইমধ্যে তারা ১১৬টি জেলা দখল করেছে বলে স্বীকার করেছে দেশটির সরকার।  

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, জুলাই ১৬, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa