ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

পাকিস্তান সীমান্তের শহরও দখল করে নিচ্ছে তালেবান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৫ ঘণ্টা, জুলাই ১৬, ২০২১
পাকিস্তান সীমান্তের শহরও দখল করে নিচ্ছে তালেবান

আফগানিস্তান থেকে আমেরিকার সেনা পুরোপুরি সরে যাওয়ার  আগেই দেশটির পরিস্থিতি জটিল হচ্ছে। আর তার প্রভাব পড়তে শুরু করেছে পাশের দেশ পাকিস্তানেও।

 

আফগানিস্তানে একের পর এক এলাকা দখল করছে তালেবান। এবার বুধবার পাকিস্তানের সীমান্ত-ঘেঁষা কান্দাহার প্রদেশের স্পিন বলডাক শহরের দখল নেয় তারা। কয়েক ঘণ্টার মধ্যে যদিও আফগান সেনা জানায়, এলাকাটি তারা পুনরুদ্ধার করেছে। তবে সেই দাবি উড়িয়ে দিয়েছেন তালেবানের মুখপাত্র  জাবিউল্লাহ মুজাহিদ।  

সংবাদ মাধ্যমে তিনি বলেছেন, এলাকা আমাদেরই। কাবুল প্রশাসনের এই দাবি ভিত্তিহীন। প্রচার কৌশল মাত্র। বৃহস্পতিবার তালিবানের দাবিতে সিলমোহর দিয়েছে পাকিস্তানও।

এর আগে দীর্ঘ দুই দশক পর আফগানিস্তান থেকে সব সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্ত নেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। তারপরই চলতি বছরের মে মাস থেকেই আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নিতে শুরু করে যুক্তরাষ্ট্র ও ন্যাটো। মার্কিন সামরিক বাহিনীর সাম্প্রতিক তথ্য অনুযায়ী এরই মধ্যে দেশটি থেকে ৯০ ভাগ সেনা তারা প্রত্যাহার করেছে। ৩১ আগস্টের মধ্যেই অবশিষ্ট সেনাদেরও ফিরয়ে নেওয়া হবে বলে উল্লেখ করেছেন বাইডেন।  
তালেবান আগ্রাসন বেড়ে গেছে ইরান ও পাকিস্তান সীমান্তে। তালিবানদের সামনে অনেকটাই অসহায় আফগান প্রশাসন।

এদিকে আফগানিস্তান থেকে আমেরিকার সেনা প্রত্যাহারের সিদ্ধান্তকে অবশ্য ‘ভুল’ বলেই মনে করেন প্রাক্তন আমেরিকান প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। তিনিই এখানে মার্কিন সেনা মোতায়েন করেছিলেন।  

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, জুলাই ১৬, ২০২১ 
এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa