ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

করোনা ছাড়াও মৃত্যু ঝুঁকিতে কয়েক কোটি শিশু!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪১ ঘণ্টা, জুলাই ১৬, ২০২১
করোনা ছাড়াও মৃত্যু ঝুঁকিতে কয়েক কোটি শিশু!

মহামারির করোনায় বড়দের মতোই ছোটদের জীবনেরও অনেক নেতিবাচক প্রভাব পড়েছে। হাম, পোলিও, ডিফথেরিয়া, টিটেনাসের মতো ভয়াবহ রোগগুলোর টিকা সময়মতো না পাওয়ায় ঝুকিঁতে বিশ্বের সোয়া দুই কোটির বেশি শিশুর জীবন।

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও ইউনিসেফের প্রতিবেদনে বলা হয়েছে, এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশের শিশুদের মধ্যে বিভিন্ন প্রাণঘাতী ব্যাধির ঝুঁকি বেড়েছে।  

ভারত, নাইজেরিয়াসহ বিশ্বের ১০টি দেশে ২ কোটি ২৭ লাখ শিশু গত বছর হাম, পোলিও, ডিফথেরিয়া, টিটেনাসের মতো প্রচলিত রোগের টিকা থেকে বঞ্চিত হয়েছে। এই সংখ্যা আগের বছরের চেয়ে ৩৭ লাখ বেশি। ২০০৯ সালের পর থেকে গত বছরই সবচেয়ে বেশিসংখ্যক শিশু টিকাবঞ্চিত হয়েছে। এর পেছনে মূল কারণ করোনা মহামারি।

গত বছর বিশ্বের ২ কোটি ২৩ লাখ শিশু হামের টিকার প্রথম ডোজ পায়নি বলে জানিয়েছে ডব্লিউএইচও। এর ফলে আফগানিস্তান, মালি, সোমালিয়া, ইয়েমেনের হাসপাতালগুলোয় হামে আক্রান্ত শিশুর সংখ্যা উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। এ সময় বিশ্বজুড়ে ৬৬টি দেশ করোনা সংক্রমণ, লকডাউনের কারণে শিশুদের জন্য পরিচালিত অন্তত একটি টিকাদান কর্মসূচি বন্ধ করে দিতে বাধ্য হয়েছে।

সময়মতো টিকা না পেয়ে শিশুরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছে। আক্রান্ত হয়ে পাঁচ বছরের কম বয়সী অনেক শিশু মারা যায়। পোলিওতে আক্রান্ত হয়ে পঙ্গু হয়ে যায় শিশুরা।

টিকা সময়মতো পেলে শিশুরা এসব রোগ থেকে রক্ষা পায়।  
বাংলাদেশ সময়: ১০৩৯ ঘণ্টা, জুলাই ১৬, ২০২১ 
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa