ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

‘শ্রীলংকার ওপর প্রভাব বিস্তারের চেষ্টায় চীন’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, জুলাই ১৫, ২০২১
‘শ্রীলংকার ওপর প্রভাব বিস্তারের চেষ্টায় চীন’

চীন তার উচ্চাভিলাষী বেল্ট অ্যান্ড রোড উদ্যোগ পূরণের জন্য ঝুঁকিপূর্ণ পরিস্থিতিকে কাজে লাগিয়ে শ্রীলঙ্কার ওপর প্রভাব বিস্তারের চেষ্টা করছে।  

একটি বিশেষ প্রতিবেদনে ‘থিঙ্ক ট্যাঙ্ক সেন্টার অব পলিটিক্যাল অ্যান্ড ফরেন অ্যাফেয়ার্স’ এ কথা বলেছে।

 

প্রতিবেদনে বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্ট (ইইউপি) সম্প্রতি শ্রীলঙ্কা নিয়ে একটি প্রস্তাব গ্রহণ করার পর শ্রীলঙ্কার মাছ কেনার ব্যাপারে হঠাৎ আগ্রহ দেখিয়েছে চীন।  

থিঙ্ক ট্যাঙ্ক বলেছে, চীনের আকস্মিক আগ্রহ একটি স্পষ্ট ইঙ্গিত যে এটি পশ্চিমাদের চ্যালেঞ্জ করে এবং যেখানেই পশ্চিমারা দেশগুলিকে মানবাধিকার সমস্যা সম্পর্কে সতর্ক করে সেখানেই তারা প্রবেশ করে।  

প্রতিবেদনে বলা হয়েছে, শ্রীলঙ্কাকে সমৃদ্ধির কথা চিন্তা করার কোনো জায়গা দেয় না চীন। কিন্তু ঝুঁকিপূর্ণ পরিস্থিতি ব্যবহার করে তার দখল শক্ত করার জন্য প্রতিটি মুহূর্ত চেষ্টা করে।  

এদিকে চীন মাছ কিনতে চাওয়ায় শ্রীলঙ্কা গর্বিত। গত ১৫ জুন চীন-শ্রীলঙ্কা অ্যাসোসিয়েশন ফর ট্রেড অ্যান্ড ইকোনমিক কোঅপারেশন (সিএসএলইটি) খুলেছে শ্রীলঙ্কায় চীনের রাষ্ট্রদূত ড. পালিথা কোহোনার নেতৃত্বে, চীনে যার নিজস্ব ব্যবসা রয়েছে।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, জুলাই ১৫, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa