ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

সৌদি ব্যাংক থেকে ঋণ নিচ্ছে পাকিস্তান 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, জুলাই ১৫, ২০২১
সৌদি ব্যাংক থেকে ঋণ নিচ্ছে পাকিস্তান  পাকিস্তান তার জলাধার থেকে প্রায় ৭,৩২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে

তেল-গ্যাসের ঘাটতি দূর করতে সৌদি আরবভিত্তিক ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) কাছ থেকে ৪.৫ বিলিয়ন মার্কিন ডলার ঋণ নিচ্ছে পাকিস্তান। এরইমধ্যে এ বিষয়ে একটি চুক্তি সই হয়েছে।

 

এশিয়া টাইমস জানিয়েছে, আগামী তিন বছর অপরিশোধিত তেল, পরিশোধিত পেট্রোলিয়াম পণ্য, তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) এবং শিল্প রাসায়নিক ইউরিয়া কেনার জন্য এই ঋণ ব্যবহার করা হবে।

জেদ্দাভিত্তিক আইডিবির ট্রেডিং শাখা ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফাইন্যান্স কর্পোরেশনের (আইটিএফসি) সঙ্গে এই চুক্তি হয়।

এই ঋণ নেওয়ার ঘটনায় বিরোধী দলগুলি প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বাধীন পিটিআই সরকারের অলসতা এবং অব্যবস্থাপনার সমালোচনা করেছে।  

ঝিলম এবং সিন্ধু নদীর মাংলা এবং তারবেলা জলবিদ্যুৎ বাঁধে পানি প্রবাহ হ্রাসের মধ্যে জ্বালানি ঘাটতি দেশে বিদ্যুৎ উৎপাদনকে কঠিনভাবে আঘাত করেছে।

এশিয়া টাইমস জানিয়েছে, পানি প্রবাহের ঘাটতির কারণে জলবিদ্যুৎ উৎপাদন কমে গেছে। পাকিস্তান তার জলাধার থেকে প্রায় ৭,৩২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে।

বিদ্যুৎ পরিস্থিতির অবনতি হওয়ায় সরকার গত সপ্তাহে প্রদেশগুলিতে পানি বণ্টান ১০ শতাংশ কমিয়ে দিয়েছে। পরিস্থিতির উন্নতি না হলে আরও কাটছাঁটের পরিকল্পনা করা হয়েছে।  

সরকার গ্যাসের অভ্যন্তরীণ চাহিদা পূরণের জন্য রপ্তানি-বহির্ভূত শিল্প ইউনিট এবং সংকুচিত প্রাকৃতিক গ্যাস (সিএনজি) স্টেশনগুলিতে গ্যাস সরবরাহ স্থগিত করেছে।

পাকিস্তান মুসলিম লীগ-নাওয়াজ (পিএমএল-এন) নেতা এবং সাবেক অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল বলেছেন, জ্বালানি সংকটের জন্য ইমরান খান সরকার সরাসরি দায়ী।  

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, জুলাই ১৫, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।