ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

আফগান নারী-শিশুদের জন্য ‘ভেঙে যাচ্ছে’ বুশের হৃদয়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, জুলাই ১৫, ২০২১
আফগান নারী-শিশুদের জন্য ‘ভেঙে যাচ্ছে’ বুশের হৃদয়

টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার পর আফগানিস্তানে সেনা পাঠিয়েছিল মার্কিন প্রশাসন। ২০০১ সালের সে সময়ে মার্কিন প্রেসিডেন্ট ছিলেন জর্জ ডাব্লিউ বুশ।

 

দীর্ঘ দুই দশক পর সেখান থেকে সব সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্ত নেন জো বাইডেন। কিন্তু বাইডেনের এই সিদ্ধান্তকে ভুল বলছেন বুশ।  

ডয়েচে ভেলেকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বাইডেনের সিদ্ধান্তকে ভুল হিসেবে অভিহিত করে বলেন, আফগান নারী ও মেয়েরা যে অবর্ণনীয় ক্ষতির মুখোমুখি হতে যাচ্ছে তা নিয়ে আমি ভীত।

তিনি মার্কিন সেনাদের সঙ্গে কাজ করা আফগান অনুবাদকদের নিয়েও উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, তাদেরকে নিষ্ঠুর মানুষের (তালেবান) হাতে মৃত্যুর মুখে ঠেলে দেওয়া হচ্ছে, যা আমার হৃদয়কে ভেঙে দিচ্ছে।  

চলতি বছরের মে মাস থেকেই আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নিতে শুরু করে যুক্তরাষ্ট্র ও ন্যাটো। মার্কিন সামরিক বাহিনীর সাম্প্রতিক তথ্য অনুযায়ী এরই মধ্যে দেশটি থেকে ৯০ ভাগ সেনা তারা প্রত্যাহার করেছে। ৩১ আগস্টের মধ্যেই অবশিষ্ট সেনাদের ফিরয়ে আনা হবে বলে উল্লেখ করেছেন বাইডেন।  

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, জুলাই ১৫, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa