ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

চীনের টার্গেটে এবার মার্কিন তালিকাভুক্ত প্রযুক্তি সংস্থা 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৪ ঘণ্টা, জুলাই ১৩, ২০২১
চীনের টার্গেটে এবার মার্কিন তালিকাভুক্ত প্রযুক্তি সংস্থা 

জাতীয় নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণে নিয়োগ প্ল্যাটফর্ম বস ঝিপিন এবং দুটি বাণিজ্যিক প্ল্যাটফর্মের বিরুদ্ধে তদন্ত করা হবে বলে জানিয়েছে চীনা নিয়ন্ত্রক সংস্থা।  

চীনা সাইবার নিরাপত্তা পর্যালোচনা অফিস অ্যাপ স্টোরগুলিকে রাইড-হাইলিং অ্যাপ ‘দিদি চুক্সিং’ অপসারণের আদেশ দেওয়ার একদিন পর এমন ঘোষণা এলো।

 

গ্লোবাল টাইমস জানিয়েছে, চীনা নিয়ন্ত্রকের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতীয় তথ্য নিরাপত্তা ঝুঁকি মোকাবিলা, জাতীয় নিরাপত্তা বজায় রাখা এবং জনস্বার্থ রক্ষার জন্য ফুল ট্রাক অ্যালায়েন্সের অধীনে বস ঝিপিন এবং ট্রাক বুকিং প্ল্যাটফর্ম ইউনমানম্যান এবং হুচেবাংয়ের বিরুদ্ধে সাইবার নিরাপত্তা পর্যালোচনা করা হবে।  

নিয়ন্ত্রক প্রতিষ্ঠান জানিয়েছে, পর্যালোচনার সময় তিনটি প্ল্যাটফর্মে নতুন ব্যবহারকারী নিবন্ধন বন্ধ করা হয়েছে। বস ঝিপিনের মালিক কাঞ্জুনকে ১১ জুন যুক্তরাষ্ট্রের ন্যাসড্যাকে তালিকাভুক্ত করা হয়। ফুল ট্রাক অ্যালায়েন্স একটি চীনা পরিষেবা যা মালবাহী জাহাজ চালক এবং ট্রাক চালকদের সংযুক্ত করে।  

এই সংস্থাগুলি এখন মার্কিন যুক্তরাষ্ট্রের তালিকাভুক্ত। সে কারণে এগেুলোর কাছে থাকা কিছু গুরুত্বপূর্ণ তথ্য এবং ব্যক্তিগত তথ্য ফাঁস হতে পারে। চীন তথ্য নিরাপত্তা গবেষণা ইনস্টিটিউটের ভাইস-প্রেসিডেন্ট জুও জিয়াওডং সোমবার বলেন, অন্য কথায়, মার্কিন যুক্তরাষ্ট্রে তালিকাভুক্তির ফলে তথ্যের বহির্মুখী নিরাপত্তা ঝুঁকি তৈরি হতে পারে।

বেইজিংভিত্তিক স্বাধীন প্রযুক্তি বিশ্লেষক লিউ ডিংডিং বলেছেন, বর্তমান পরিস্থিতি দেখে অন্য চীনা প্রতিষ্ঠানগুলো তথ্য সুরক্ষার বিষয়ে দেশটির কঠোর নিরাপত্তার মধ্যে দ্বিতীয় বার চিন্তা ভাবনা করবে।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, জুলাই ১৩, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa