ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

পাকিস্তানে ৪ কোটি শিশু পোলিও টিকা পায়নি: ইউনিসেফ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩২ ঘণ্টা, জুলাই ১২, ২০২১
পাকিস্তানে ৪ কোটি শিশু পোলিও টিকা পায়নি: ইউনিসেফ 

করোনা পরিস্থিতির কারণে পাকিস্তানের ৪০ মিলিয়ন শিশু পোলিও টিকা পায়নি বলে জানিয়েছে জাতিসংঘের আন্তর্জাতিক শিশু জরুরি তহবিল (ইউনিসেফ)।  

ইউনিসেফের ২০২০ সালের বার্ষিক প্রতিবেদনে বলা হয়, করোনার কারণে ২০২০ সালে পাকিস্তানে পোলিও নির্মূলের প্রচেষ্টা ক্ষতিগ্রস্ত হয়েছে।

এপ্রিল থেকে জুনের মধ্যে দেশটিতে প্রায় ৪০ মিলিয়ন শিশু পোলিও টিকা পায়নি। কারণ এ সময় পোলিও টিকার প্রচারণা স্থগিত করা হয়।

২০২০ সালে পাকিস্তানে পোলিও ভাইরাসের ৮৩টি ঘটনা ঘটেছে, ২০১৯ সালে এ সংখ্যা ছিল ১৪৭টি।

প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের অনেক এলাকায় পিতামাতারা তাদের সন্তানদের পোলিও টিকা দিতে অনিচ্ছুক।  

২০২০ সালে ইউনিসেফ পাকিস্তানের ৪০টি সুপার-হাই-রিস্ক ইউনিয়ন কাউন্সিলে ৮০টি স্বাস্থ্য শিবির পরিচালনা করে।

ইউনিসেফের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ আইদা গিরমা বলেন, এই মহামারি সরকার এবং জাতিসংঘের সহযোগী এবং অন্যান্য অংশীদারদের সাথে আমাদের ঘনিষ্ঠ অংশীদারিত্বকে আরও শক্তিশালী করেছে। আমরা একমত হয়েছি যে এই সংকট থেকে অনেক মূল্যবান শিক্ষা গ্রহণ করতে হবে।  

ন্যাশনাল ইমার্জেন্সি অপারেশন সেন্টারের অধীনে ইউনিসেফ ২০২০ সালে ১৪টি পোলিও টিকাকরণ অভিযান চালিয়েছে। ৩৯ মিলিয়ন শিশুকে পোলিও টিকা খাওয়ানোর লক্ষ্য ৯৭.৮ শতাংশ সম্পন্ন হয়েছে, যা বিশ্বব্যাপী পোলিও নির্মূলের প্রচেষ্টার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, জুলাই ১২, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa