ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তালেবানসহ আফগান নাগরিকদের ভোট দেওয়ার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১০
তালেবানসহ আফগান নাগরিকদের ভোট দেওয়ার আহ্বান

কাবুল: প্রেসিডেন্ট হামিদ কারজাই তালেবান জঙ্গিসহ সব আফগান নাগরিককে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন। এ সপ্তাহে অনুষ্ঠেয় দেশটির সংসদীয় নির্বাচনকে সামনে রেখে শুক্রবার তিনি এ আহ্বান জানান।



তিনি বলেন, ‘দেশের প্রতিটি শহর ও প্রদেশের বাসিন্দারা ভোটকেন্দ্রে গিয়ে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দেবেন বলে আমরা আশা করছি। এ ভোটের মধ্য দিয়ে তারা আমাদের দেশকে ভবিষ্যৎ স্থিতিশীলতার দিকে এগিয়ে নেবেন। ’

প্রার্থীদের দেওয়া উপহারে প্রভাবিত না হয়ে ভোটারদের পছন্দ অনুযায়ী ভোট দেওয়ার অনুরোধ করেন তিনি। একই সঙ্গে তালেবান জঙ্গিদের ‘এ দেশের সন্তান’ উল্লেখ করে তাদেরও নির্বাচনে অংশগ্রহণের আহ্বান জানান।

নিজ বাসভবনে সাংবাদিকদের কাছে তিনি এসব কথা বলেন।

শনিবার আফগানিস্তানে নির্বাচনের দিন ধার্য করা হয়েছে। এদিন দেশটির ১ কোটি ৫ লাখ জনগণ নিম্নকক্ষ ওলেসি জিরগার ২শ’ ৪৯ সদস্য নির্বাচনের জন্য ভোট দেবেন।

তবে ২০০১ সালে মুসলিম জঙ্গিদের ক্ষমতা থেকে উচ্ছেদের পর দেশটিতে মাত্র দ্বিতীয়বারের মত অনুষ্ঠেয় এ নির্বাচনে তালেবান জঙ্গিরা ভোট কেন্দ্রসহ নির্বাচনী কর্মকর্তা এবং নিরাপত্তা বাহিনীর উপর হামলার হুমকি দেয়। একই সঙ্গে সাধারণ জনগণ লক্ষ্য না হলেও ভোট দেওয়ার চেষ্টা করলে তাদের ওপরও হামলা হতে পারে বলে সতর্ক করে দেয় তারা।

এরই মধ্যে জঙ্গিরা তিন প্রার্থীকে হত্যা ও শুক্রবার লাগমান প্রদেশের প্রার্থী আব্দুল রহমান হায়াতকে অপহরণের দায় স্বীকার করেছে।

এদিকে বাগদহিজ প্রদেশে বৃহস্পতিবার সংঘটিত এক হামলায় আট নির্বাচনী কর্মকর্তা এবং ১০ প্রচারকর্মী অপহৃত হন। এ ঘটনায় কর্মকর্তারা তালেবান জঙ্গিদেরই দায়ী করছেন।

জঙ্গিদের সম্ভাব্য হামলা থেকে ভোটদের রক্ষার জন্য হাজার হাজার নিরাপত্তাকর্মী কাজ করে যাচ্ছেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ